দেশে আরো দু’টি বিমান বন্দর নির্মাণ করা হবে : মাহবুব আলী

বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, সরকার দেশে আরো দু’টি বিমান বন্দর নির্মাণের পরিকল্পনা নিয়েছে। তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য শামসুল হক টুকুর এক প্রশ্নের জবাবে এ কথা জানান।

মাহবুব আলী আরো বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশকে বিমান চলাচলের ক্ষেত্রে প্রাচ্য ও পাশ্চাত্যের হাব হিসাবে গড়ে তোলাসহ প্রতিবেশী দেশসমূহের সাথে আকাশ পথে যোগাযোগ আরো উন্নয়নে ঢাকার আশে পাশে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমান বন্দর নির্মাণ করা হবে। এছাড়া দেশের দক্ষিণাঞ্চলে খান জাহান আলী বিমান বন্দর নির্মাণের পরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে।

তিনি বলেন, আকাশ পথের অধিকতর উন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকার ঢাকার আশে-পাশে বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমান বন্দর স্থাপনে জাপানী একটি পরামর্শক প্রতিষ্ঠান ময়মনসিংহ ও টাঙ্গাইল জেলার ১০টি স্থানে সার্ভে করে । এ লক্ষ্যে জুলাই ২০১৫ থেকে ২০২০ সালের মেয়াদে ১৩৬ কোটি ৭৫ লাখ টাকা প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছিল। এ বিমান বন্দরের জন্য প্রথমে ৩টি ও পরে দুটি স্থানের সুবিধা-অসুবিধাসহ সরকারের উচ্চ পর্যায়ে আবারো উপস্থাপন করা হয়। আর এ দু’টি স্থানের মধ্যে একটি স্থান চূড়ান্ত করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, এছাড়া মংলা সমুদ্র বন্দরের কার্যকারিতা বৃদ্ধি এবং মংলা ইপিজেড বন্দরের কার্যকারিতা বৃদ্ধি করার লক্ষ্যে খানজাহান আলী বিমান বন্দর নির্মাণ করার পরিকল্পনা নেয়া হয়েছে। পাবলিক-প্রাইভেট(পিপি)’র মাধ্যমে এই বিমান বন্দর নির্মাণের লক্ষ্যে জমি অধিগ্রহণের কাজ দ্রুত এগিয়ে চলছে। প্রতিমন্ত্রী আরো জানান, ঈশ্বরদীতে বিমান বন্দরের অধিগ্রহণকৃত জমি হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করা হলে সে বিমান বন্দরটি পুনরায় চালু করার সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান