দেশে করোনায় মৃত্যু ২৩ হাজার ছাড়িয়েছে

দেশে করোনাভাইরাসে মৃত্যু ২৩ হাজার ছাড়িয়েছে। গত ৬ আগস্ট দেশে মৃত্যু ২২ হাজারের ঘর অতিক্রম করে। ওইদিন পর্যন্ত মারা যায় ২২ হাজার ১৫০ জন। মাত্র ৪ দিনে এই সংখ্যা ২৩ হাজার ছাড়িয়েছে।
গত ২৪ ঘন্টায় মারা গেছেন সর্বোচ্চ সংখ্যক ২৬৪ জন। গত ৫ আগস্টও ২৬৪ জন মারা গিয়েছিল। গতকালের চেয়ে আজ ১৯ জন বেশি মারা গেছেন। গতকাল মারা গিয়েছিল ২৪৫ জন। আজ মৃতদের মধ্যে পুরুষ ১৫৪ ও নারী ১১০ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ হাজার ১৬১ জনে । আজ নতুন আক্রান্ত হয়েছে ১১ হাজার ১৬৪ জন।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬৮ শতাংশ। গতকালও মৃত্যুর একই হার ছিল। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৫ হাজার ৩৮৪ জন, ৬৬ দশমিক ৪২ শতাংশ এবং নারী ৭ হাজার ৭৭৭ জন, ৩৩ দশমিক ৫৮ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৬ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৬ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬৬ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৮৫ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৪৮ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১২ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ৫ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৯২ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৬০ জন, রাজশাহী বিভাগে ২৫ জন, খুলনা বিভাগে ২৭ জন, বরিশাল বিভাগে ১১ জন, সিলেট বিভাগে ১৭ জন, রংপুর বিভাগে ১৪ জন এবং ময়মনসিংহ বিভাগে ১৮ জন রয়েছে। এদের মধ্যে ১৯২ জন সরকারি, ৬২ জন বেসরকারি হাসপাতালে এবং ১০ জন বাসায় মারা গেছেন।
গত ২৪ ঘন্টায় ৪৭ হাজার ৪২৪ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ১৬৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৪৭ হাজার ২০৭ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ৪৬৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৩ দশমিক ৫৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ২৪ দশমিক ২৮ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৭৪ শতাংশ কম।
এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৯ হাজার ৩০২ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৮৯৫ জন। ঢাকায় শনাক্তের হার ২০ দশমিক ১৯ শতাংশ। গতকাল এই জেলায় ১৭ হাজার ৮৮৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৪ হাজার ১৭৫ জন। যা ২৩ দশমিক ৩৩ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৯ জন। গতকাল ৫২ জন মারা গিয়েছিল।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮২ লাখ ১২ হাজার ৪১ জনের নমুনা পরীক্ষায় ১৩ লাখ ৭৬ হাজার ৩২২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের ১৬ দশমিক ৭৬ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১৪ হাজার ৯০৩ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১৪ হাজার ৪১২ জন। গতকালের চেয়ে আজ ৪৯১ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১২ লাখ ৩৪ হাজার ৭৬২ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৭১ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৯ দশমিক ৩৬ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩৫ শতাংশ বেশি।
করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৮ হাজার ৪১৬ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৪৬ হাজার ৯৫৩ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৪৬৩ টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪৭ হাজার ৪২৪ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৪৭ হাজার ২০৭ জনের। গতকালের চেয়ে আজ ২১৭ টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।