দেশে করোনায় ২১৫ জনের মৃত্যু: নতুন আক্রান্ত ১০,১২৬

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ২১৫ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ২২ জন কম মারা গেছেন। গতকাল ২৩৭ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ১০৭ ও নারী ১০৮ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ হাজার ৬১৩ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত ১০ হাজার ১২৬ জন।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬৯ শতাংশ। গতকালও মৃত্যুর হার একই ছিল। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৫ হাজার ৬২৫ জন, ৬৬ দশমিক ১৭ শতাংশ এবং নারী ৭ হাজার ৯৮৮ জন, ৩৩ দশমিক ৮৩ শতাংশ।

গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছর বয়সী ২ জন, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৯ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৯ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫৬ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৬৩ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩৬ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ৯ জন এবং ১০০ বছরের অধিক বয়সী ১ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৬৫ জন, চট্টগ্রাম বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ জন, রাজশাহী বিভাগে ৮ জন, খুলনা বিভাগে ২৮ জন, বরিশাল বিভাগে ১২ জন, সিলেট বিভাগে ২২ জন, রংপুর বিভাগে ১৬ জন এবং ময়মনসিংহ বিভাগে ১০ জন রয়েছে। এদের মধ্যে ১৭৮ জন সরকারি, ৩৪ জন বেসরকারি হাসপাতালে এবং ৩ জন বাসায় মারা গেছেন।

গত ২৪ ঘন্টায় ৪৫ হাজার ৭৮ জনের নমুনা পরীক্ষায় ১০ হাজার ১২৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৪৪ হাজার ৪৩০ জনের নমুনা পরীক্ষায় ১০ হাজার ৪২০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৪৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ২৩ দশমিক ৪৫ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৯৯ শতাংশ কম।

এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৬ হাজার ৩৩৫ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪১৭ জন। ঢাকায় শনাক্তের হার ২০ দশমিক ৯১ শতাংশ। গতকাল এই জেলায় ১৪ হাজার ৯৪৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩১৩ জন। যা ২২ দশমিক ১৬ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৭ জন। গতকাল ৫৬ জন মারা গিয়েছিল।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮৩ লাখ ১ হাজার ৫৪৯ জনের নমুনা পরীক্ষায় ১৩ লাখ ৯৬ হাজার ৮৬৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৮৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১৩ হাজার ৯৯০ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১৩ হাজার ৩১৩ জন। গতকালের চেয়ে আজ ৬৭৭ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১২ লাখ ৬২ হাজার ৬৫ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৩৫ শতাংশ। গতকাল এই হার ছিল ৯০ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩৫ শতাংশ বেশি।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৫ হাজার ৯৮৮ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৪৪ হাজার ৮ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ৯৮০ টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪৫ হাজার ৭৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৪৪ হাজার ৪৩০ জনের। গতকালের চেয়ে আজ ৬৪৮ টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান