দেশে প্লাজমার চাহিদা তীব্র হচ্ছে

করোনা চিকিৎসায় পরীক্ষামূলক প্লাজমার ব্যবহার শুরু হওয়ায় এখন সেই প্লাজমারও তীব্র সংকট দেখা দিয়েছে।

প্লাজমায় রোগী সুস্থ হচ্ছে এমন খবরে করোনায় অসুস্থদের স্বজনেরা সবাই প্লাজমা দিতে চাইছেন মুমূর্ষুদের। কিন্তু চাহিদার দশ শতাংশও মিলছে না। সরকারের কারিগরি কমিটি বলছে, করোনা থেকে যারা সেরে উঠছেন তাদের তালিকা না থাকায় এ তীব্র সংকট।

গত মাসের মাঝামাঝি দেশে করোনা জয়ীদের থেকে প্লাজমা সংগ্রহ শুরু হয়। এরপর প্লাজমা সংক্রান্ত সরকারের কারিগরি কমিটির মাধ্যমে প্লাজমার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়।

সবমিলে এ পর্যন্ত সারাদেশে করোনা আক্রান্ত প্রায় ৩০ জনকে বিভিন্ন হাসপাতালে প্লাজমা দেওয়া হয়েছে। এদের মধ্যে চট্টগ্রামে এক চিকিৎসক প্লাজমা নেয়ার পর পুরোপুরি সুস্থ হয়েছেন। ঢাকায় প্লাজমা নেওয়া করোনা আক্রান্ত ১০ থেকে ১২ জনের অবস্থা এখন উন্নতির দিকে। বাকিদের অবস্থা স্থিতিশীল।

দেশে করোনা আক্রান্তের সংখ্যা পাল্লা দিয়ে বাড়ার সঙ্গে সঙ্গে প্লাজমার চাহিদাও তীব্র হয়েছে । প্লাজমাদাতার খোঁজে সামাজিক যোগাযোগ মাধ্যমেও দেখা যাচ্ছে এমন হাহাকার।

ঢাকা মেডিক্যালসহ বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে এ পর্যন্ত প্রায় চল্লিশ জনের প্লাজমা দেয়ার তথ্য পাওয়া গেছে। প্লাজমাদাতাদের খোঁজে থাকা স্বেচ্ছাসেবী সংগঠণ সন্ধানী বলছে, চাহিদার দশভাগও মিলছে না প্লাজমা। এদিকে, প্লাজমা সংক্রান্ত কারিগরি কমিটির মতে, করোনা পজেটিভ থেকে নেগেটিভ হওয়াদের তালিকা সংরক্ষণও খুব জরুরী।

বিশ্বের কয়েকটি দেশের মতো বাংলাদেশে কোভিড-১৯ এর চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে থেরাপি। তাই করোনা জয়ীদের প্লাজমা দেওয়ার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা।