দেশে ফিরে রাস্তায় শিরোপা উৎসব শানাকা-হাসারাঙ্গাদের

পাকিস্তানকে হারিয়ে গত রোববার  ১৫তম এশিয়া কাপের শিরোপা জিতেছে শ্রীলংকা ক্রিকেট দল। ২০১৪ সালের পর আবারও বড় কোন শিরোপা জিতলো লংকানরা।
তবে গত এপ্রিল থেকে নিজ দেশে রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতির মারাত্মক অবনতিতে এমন শিরোপায় দেশের জনগনকে বড় উৎসবের সুযোগ করে দিয়েছে শ্রীলংকা। তাই সংযুক্ত আরব আমিরাত থেকে এশিয়া কাপের শিরোপা নিয়ে দেশে ফিরে ছাদ খোলা বাসে করে ভক্তদের সাথে আনন্দে মেতে উঠেন দাসুন শানাকা-হাসারাঙ্গা ডি সিলভা-ভানুকা রাজাপাকসেরা।
সংযুক্ত আরব আমিরাত থেকে আজ (মঙ্গলবার) স্থানীয় সময় সকাল ৬টায় দেশে ফিরে শ্রীলংকা ক্রিকেট দল। বন্দরানায়েকে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেরিয়ে খোলা বাসে উঠে দলের সদস্যরা।
ক্রিকেটারদের স্বাগত জানাতে বিমানবন্দরে বাইরে অপেক্ষায় ছিলো হাজার-হাজার মানুষ। এশিয়া কাপের ট্রফি নিয়ে খোলা বাসে উঠা খেলোয়াড়দের সাথে আনন্দে মেতে উঠে লংকান ক্রিকেট প্রেমিরা। রাস্তার দুই পাশে ছিল মানুষের ভিড়। তাদের সাথে ট্রফি উচিয়ে ধরেন অধিনায়ক শানাকা। অনেকেই ক্রিকেটারদের কাছে ব্যাটে, জার্সিতে-পতাকায় অটোগ্রাফ চান। ভক্তদের আবদার মেটান শানাকাবাহিনীও।
খোলা বাসে করে বিমানবন্দর থেকে কলম্বোয় ক্রিকেট বোর্ড কার্যালয়ে যান ক্রিকেটাররা। ততক্ষণ পর্যন্ত ক্রিকেটারদের বহন করা বাসের সাথেই ছিলেন ভক্তরা।
এবারের এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হার দিয়ে টুর্নামেন্ট শুরু করেছিলো শ্রীলংকা। এরপর টানা পাঁচ ম্যাচ জিতে শিরোপার স্বাদ নেয় শ্রীলংকা। পাকিস্তানকে হারিয়ে দ্বিতীয় সর্বোচ্চ ষষ্ঠবার এশিয়ার সেরা হলো লংকানরা।
ফাইনালে ব্যাট হাতে ৪৫ বলে ৭১ রানের বিস্ফোরক ইনিংস খেলে ম্যাচ সেরা হন রাজাপাকসে। আর পুরো আসরে ৬৬ রান ও ৯ উইকেট নিয়ে সিরিজ সেরা হন হাসারাঙ্গা।
এবারের এশিয়া কাপ নিজ দেশের আয়োজন করার কথা ছিলো শ্রীলংকার। কিন্তু দেশের পরিস্থিতি খারাপ হবার কারনে, ঘরের মাঠে এশিয়া কাপ আয়োজন করতে পারেনি লংকানরা। বাধ্য হয়ে সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করতে হয় শ্রীলংকাকে।