দেশে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৬, সুুস্থ ৪৪৭ জন

দেশে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যুবরণ করেছেন ১৬ জন, তাদের মধ্যে পুরুষ ১৪ জন ও নারী ২ জন। এই সময়ে সুস্থ হয়েছেন ৪৪৭ জন।

গতকালের চেয়ে আজ ১ জন কম মৃত্যুবরণ করেছেন। গতকাল ১৭ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ১২৭ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫২ শতাংশ। গতকালও মৃত্যুর হার ছিল ১ দশমিক ৫২ শতাংশ।

আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১২ হাজার ২২৫ জনের নমুনা পরীক্ষায় ৩৬৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১২ হাজার ৮৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ৩৬৩ জন। গতকালের চেয়ে আজ ৬ জন বেশি শনাক্ত হয়েছে।

গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ০২ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ০২ শতাংশ বেশি।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৩৬ লাখ ৫১ হাজার ৭২২ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৩৫ হাজার ১৩৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। অদ্যাবধি পরীক্ষার ২৮ লাখ ৫২ হাজার ১২৭টি হয়েছে সরকারি এবং ৭ লাখ ৯৯ হাজার ৫৯৫টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৬৫ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৪ দশমিক ৬৯ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৪৪৭ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৭৯ হাজার ৭৪৪ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৬৫ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৮৯ দশমিক ৬৩ শতাংশ। গতকালের চেয়ে আজ দশমিক ২ শতাংশ বেশি।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১২ হাজার ২৮৫ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১১ হাজার ৮৪৯ জনের।

গতকালের চেয়ে আজ ৪৩৬টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৩৭টি ও বেসরকারি ৬৭টিসহ ২০৪টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ২২৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১২ হাজার ৮৪ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ১৪১টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান