দেশে ২৪ ঘন্টায় কোভিড-১৯ এ মৃত্যু ৩৭ জন, সুস্থ ৪,৪৮৬

দেশে গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে ৩৭ জন মৃত্যুবরণ করেছেন। আর সুস্থ হয়েছেন ৪ হাজার ৪৮৬ জন।
গতকালের চেয়ে আজ ১৩ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ২৪ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৬ হাজার ৯৬৭ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ। গত ১৪ নভেম্বর থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৪ হাজার ৪৮৬ জন। গতকালের চেয়ে আজ ২৮৬ জন কম সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন ৪ হাজার ৭৭২ জন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ১০ হাজার ৪৫২ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৪৬ শতাংশ। গতকাল সুস্থতার হার ছিল ৮৩ দশমিক ৮৬ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৬ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৬ হাজার ২৬৫ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৮৬১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ২৯৮ জন বেশি শনাক্ত হয়েছেন। গতকাল ১৭ হাজার ৪২ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ২ হাজার ১৫৯ জন। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১১ দশমিক ৪৪ শতাংশ। আগের দিন এই হার ছিল ১২ দশমিক ৬৭ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ২৩ শতাংশ বেশি।
দেশে এ পর্যন্ত মোট ২৯ লাখ ২৭ হাজার ৯২৯ জনের নমুনা পরীক্ষায় ৪ লাখ ৮৫ হাজার ৯৬৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ২৩ লাখ ৪১ হাজার ৫৭৫টি হয়েছে সরকারি এবং ৫ লাখ ৮৬ হাজার ৩৫৪টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৬০ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৬ দশমিক ৬৭ শতাংশ।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৬০০ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১৬ হাজার ৯৭২ জনের। গতকালের চেয়ে আজ ৩৭২টি নমুনা কম সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ৭৭ ও বেসরকারি ৬৩টিসহ ১৪০টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ২৬৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৭ হাজার ৪২ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৭৭৭টি কম নমুনা পরীক্ষা হয়েছে।