দেড় মাস পর আবারো ৫ হাজারের নিচে সূচক

প্রায় দেড় মাস পর (২৬ কার্যদিবস) আবারো ৫ হাজারের নীচে নেমে গেছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স।ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ২০ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৯৮৬ পয়েন্টে। আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচকের নিম্নমূখী প্রবনতায় লেনদেন শুরু হয়েছিল দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে। সারাদিনই সূচকের পতনে লেনদেন চলে আজ।দিনশেষে সূচক ও লেনদেন কমার পাপশাপাশি কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের দর।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, ডিএসইতে লেনদেন ছাড়িয়েছে ৩৭৫ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট যা গত দিনের চেয়ে ১৯ কোটি ৩০ লাখ টাকা কম। মোট লেনদেন হওয়া ৩৫১ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩২ টির দর কমেছে ১৬৬ টির আর অপরিবর্তিত রয়েছে ৫৩ টির।

অপরদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দেখা গেছে একই অবস্থা। সূচক ও লেনদেন দুইই কমেে গেছে। দিনশেষে লেনদেন ছাড়িয়েছে ১৬ কোটি ১৭ লাখ টাকা। এদিন সিএসইর সার্বিক মূল্যসূচক ৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ২১৩ পয়েন্টে। লেনদেন হওয়া ২৫১ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমে ১২৯ টির দর বাড়ে ৮৯ টির আর অপরিবর্তিত অবস্থায় থাকে ৩৩ টির দর।

 

আজকের বাজার/মিথিলা