দ্বিতীয় দফায় গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত অবৈধ

দ্বিতীয় দফায় আবাসিক গ্রাহকদের গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত অবৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট ।

রোববার ৩০ জুলাই দুপুরে গ্যাসের দ্বিতীয় দফা মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে একটি রিটের শুনানি শেষে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়। এই রায়ের ফলে আগামী আগস্ট মাস থেকে গ্যাসের দাম ১ মার্চের পর যা ছিল তাই থাকবে।

দ্বিতীয় দফা দাম বৃদ্ধির ফলে গত জুন ও জুলাই মাসে অতিরিক্ত যে টাকা নেয়া হয়েছে, সেটা মার্জনা করে দিয়েছে আদালত। ফলে গ্রাহকদেরকে এই টাকা আর ফেরত দিতে হবে না বলে জানিয়েছে আদালত।

প্রসঙ্গত, গত ২৩ ফেব্রুয়ারি এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষ থেকে দুই ধাপে মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের কথা জানিয়ে বিজ্ঞপ্তি দেয়া হয়। সে অনুযায়ী গত ১ মার্চ থেকে প্রথম দফা এবং ১ জুন থেকে দ্বিতীয় দফায় মূল্যবৃদ্ধি কার্যকর করার কথা জানানো হয়। ১ মার্চ থেকে আবাসিক খাতে দুই চুলার জন্য ৮০০ এবং এক চুলার জন্য ৭৫০ টাকা করা হয়। দ্বিতীয় ধাপে ১ জুন থেকে দুই চুলার জন্য ৯৫০ এবং এক চুলার জন্য ৯০০ টাকা করার সিদ্ধান্ত নেয় সরকার। গ্যাসের দাম বৃদ্ধির এই সিদ্ধান্ত স্থগিত চেয়ে কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে রিট করেন প্রকৌশলী মুবাশ্বির হোসেন।

আজকের বাজার: আরআর/ ৩০ জুলাই ২০১৭