দ্রাবিড়ের মধ্যে সততা ও প্রতিভা দেখছেন গাঙ্গুলী

সৎ ও প্রতিভার কারনে কোচ হিসেবে রাহুল দ্রাবিড় ভালো করবেন বলে মনে করেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী।

গাঙ্গুলীর মতে, তীক্ষèতা-সর্তকতা ও পেশাদারিত্ব-এর মত গুনাবলী আছে বলেই ভারতের কোচ হিসেবে সাফল্য পাবেন দ্রাবিড়। ভারতের কোচ হিসাবে সফল হবার জন্য সকল গুণ দ্রাবিড়ের মধ্যে রয়েছে।

রবি শাস্ত্রীর জায়গায় গেল বছরের নভেম্বরে ভারতের প্রধান কোচ হিসেবে নিয়োগ পান দ্রাবিড়। শাস্ত্রী অধিনে দল সাফল্য পেলেও, আইসিসির কোন ইভেন্ট জিততে পারেনি ভারত।
তাই যেকোন সিদ্বান্তের প্রতিটি পদক্ষেপে তুলনার সম্মুখীন হবেন দ্রাবিড়। এজন্য সাবেক কোচ শাস্ত্রীর সাথে দ্রাবিড়ের পার্থক্য তুলে ধরেছেন গাঙ্গুলী।

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ^কাপের ব্যর্থতার পর দলের দায়িত্ব নেন দ্রাবিড়। এরপর তার অধীনে ঘরের মাঠে টেস্ট-ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের সিরিজ জিতলেও, দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট ও ওয়ানডে সিরিজ হারে ভারত।

তবে ভবিষ্যতে দ্রাবিড়ের অধীনে ভারত ভালো করবে মনে করেন গাঙ্গুলী। তিনি বলেন, ‘তার খেলার দিনগুলির মতোই তিনি তীক্ষ, সতর্ক এবং পেশাদারী। আগের দিনগুলোর সাথে দ্রাবিড়ের একমাত্র পার্থক্য হল- ভারতের হয়ে আর তিন নম্বরে ব্যাট করার দরকার নেই তার। যেখানে বিশ্বের সেরা বোলারদের মুখোমুখি হয়েছিলেন দ্রাবিড় এবং দীর্ঘ সময় ধরে নিজের ভূমিকা ভালোভাবে পালন করেছিলেন।’

গাঙ্গুলী আরও বলেন, ‘সৎ ও প্রতিভার কারনে একজন কোচ হিসাবেও ভাল করবেন দ্রাবিড়।’ শাস্ত্রীর জায়গায় দ্রাবিড়কে কোচ হিসেবে বসানোর পেছনে বড় ভূমিকা রাখেন গাঙ্গুলী। বিসিসিআই সভাপতি বলেন, ‘অন্য সবার মতো, ভুল করবেন দ্রাবিড়ও, কিন্তু তবে যতক্ষণ আপনি সঠিক কাজ করার চেষ্টা করবেন ততক্ষণ আপনি অন্যদের চেয়ে বেশি সাফল্য পাবেন।’

এরপর শাস্ত্রী ও দ্রাবিড়ের মধ্যে কোচিংয়ের পার্থক্য নিয়ে নিজের মতামত তুলে ধরেন গাঙ্গুলী। তিনি বলেন, ‘তারা ভিন্ন ব্যক্তিত্ব ও ভিন্ন ধরনের মানুষ। একজন সবসময় তার শক্তিশালী দিক নিয়ে ভাবে এবং অন্যজন সর্বকালের সেরা খেলোয়াড় হওয়া সত্ত্বেও নীরবে কাজ করে। দু’টো আলাদা মানুষ কখনও একই ভাবে সফল হতে পারে না।’ খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান