দ. কোরিয়া সফরকালে ডিএমজেড পরিদর্শন করবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস এ সপ্তাহের শেষের দিকে দক্ষিণ কোরিয়া সফরকালে কঠোর নিরাপত্তা বেষ্টিত ডিমিলিটারাইজড জোন পরিদর্শন করবেন। মঙ্গলবার হোয়াইট হাউস এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, হ্যারিস বৃহস্পতিবার ডিএমজেড পরিদর্শনে যাবেন। বন্দুক হামলায় নিহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণে তিনি বর্তমানে টোকিওতে রয়েছেন।
সোমবার পিয়ংইয়ং সতর্ক করে দিয়ে বলেছে, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র এ উপদ্বীপ উপকূলের কাছে বিগত পাঁচ বছরের মধ্যে এই প্রথম তাদের যৌথ নৌ মহড়া শুরু করে মিত্র এ দুই দেশ যুদ্ধ বাঁধানোর ঝুঁকি নিয়েছে।
ওই মার্কিন কর্মকর্তা বলেন, উত্তর কোরিয়ার দেওয়া যেকোন হুমকি মোকাবেলায় দক্ষিণ কোরিয়ার পাশে দাঁড়ানোর যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির ক্ষেত্রে হ্যারিসের ডিএমজেড পরিদর্শন গুরুত্ব বহন করবে।
হ্যারিস সোমবার জাপানে পৌঁছান এবং মঙ্গলবার আবের অন্ত্যেষ্টিক্রিয়ার প্রাক্কালে তিনি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে সাক্ষাত করেন। এ অন্ত্যেষ্টিক্রিয়ায় কয়েকশ’ বিদেশি গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করবেন।
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইওল মঙ্গলবার টোকিওতে হ্যারিসের সঙ্গে সাক্ষাত করে বলেন, ডিএমজেড পরিদর্শন হবে ‘কোরীয় উপদ্বীপে নিরাপত্তা ও স্থিতিশীলতার ব্যাপারে আপনার জোরালো প্রতিশ্রুতির একেবারে প্রতীকী বহি:প্রকাশ।’