নওগাঁ’য় ট্রিপল মার্ডার মামলার রায় : ৯ ব্যক্তির মৃত্যুদন্ড, ১ ব্যক্তির আমৃত্যু কারাদন্ডাদেশ

জেলার বদলগাছি উপজেলার আলোচিত ট্রিপল মার্ডার মামলার রায়ে ৯ ব্যক্তির মৃত্যুদন্ড এবং ১ ব্যক্তির বিরুদ্ধে আমৃত্যু কারাদন্ডের নির্দেশ দেয়া হয়েছে। আজ সোমবার দুপুরে জনাকীর্ন আদালতে বিজ্ঞ অতিরিক্ত জেলা ও দায়রা জজ মাহমুদ হাসান এ রায় প্রদান করেছেন। এ মামলার অপর ১০ আসামীকে মামলা থেকে খালাস দেয়া হয়েছে।

ঐ আদালতের এপিপি মোজাহার আলী জানান, জমিজমা সম্পর্কিত ধারাবাহিক শত্রুতার জের ধরে গত ২০১৪ সালের ৬ জুন বিকেল সাড়ে ৩টায় বদলগাছি উপজেলার উজালপুর গ্রামে বিবদমান দু পক্ষের মধ্যে মারমারি সংঘটিত হয়। এ সময় প্রতিপক্ষের হাতে একই গ্রামের মোঃ শহিদুল ইসলাম দুলু, মোঃ আমজাদ হোসেন এবং আব্দুল ওয়াদুদ নামের তিন ব্যক্তি নিহত হন। এ ব্যপারে বদলগাছি থানায় নিহত শহিদুল ইসলাম দুলুর পুত্র ফরহাদ হোসেন বাদী হয়ে মোট ২৪ জনকে আসামী করে একটি মামলা দায়ের করেন।

পুলিশ তদন্ত করে ২ জনকে বাদ দিয়ে মোট ২২ জনের নামে অভিযোগপত্র আদালতে পেশ করে। পরবর্তীতে টাজর্শিটভুক্ত ২ আসামী মারা যান। এর ফলে ২০ জন আসামীর বিরুদ্ধে আদালতে বিচারকার্য শুরু হয়।

দীর্ঘ শুনানাী শেষে সোমবার দুপুরে বিজ্ঞ বিচারক এ রায় প্রদান করেন। মৃত্যুদন্ড প্রাপ্ত আসামীরা হলো উজালপুর গ্রামের মৃত নাসির এর পুত্র সাইদুল ইসলাম ও আজিজুল হক, আবুল হোসেনের পুত্র জালাল হোসেন, হেলাল হোসেন ও বেলাল হোসেন, হাশেম আলীর পুত্র জায়েদ হোসেন, মজগর আলীর পুত্র আবুল হোসেন, মৃত কালু মন্ডলের পুত্র মোস্তফা আলী এবং সাইদুল ইসলামের পুত্র সোহাগ আলী। আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত আসামী হলো ঐ গ্রামের মৃত মছিরের পুত্র হাশেম আলী। দন্ডপ্রাপ্ত আসামীদের মধ্যে জায়েদ আলী ও মোস্তফা পলাতক রয়েছে।

এ মামলার অপর ১০ আসামীর বিরুদ্ধে কোন অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দেয়া হয়েছে। রাষ্ট্রপক্ষে ঐ আদালতের এপিপি এ্যাড. মোজাহার আলী এবং আসামী পক্ষে এ্যাড. রেজাউল ইসলাম বাচ্চু মামলাটি পরিচালনা করেন। রায়ে নিহতদের পরিবার সন্তোষ প্রকাশ করেছেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান