নতুন নতুন পণ্যে বন্ডের লাইসেন্স দেওয়া হবে: এনবিআর চেয়ারম্যান

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, এ বছর রপ্তানি বাড়াতে উৎসাহ দেওয়া হবে। নতুন নতুন পণ্যে বন্ডের লাইসেন্স দেওয়া হবে। বন্ড কার্যালয়ে হয়রানি ও ভোগান্তি দূর করার উদ্যোগ নেওয়া হবে।

আজ বৃহস্পতিবার ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও এফবিসিসিআইয়ের যৌথ পরামর্শক কমিটির ৩৯তম সভায় তিনি এ কথা বলেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বাংলাদেশের ট্যাক্স জিডিপি রেশিও ১০ শতাংশের ওপরে যাচ্ছে না। তাই, করের আওতা বাড়িয়েই রাজস্ব আদায় বাড়াতে হবে। রাজস্ব না কমিয়ে কিভাবে করপোরেট ট্যাক্স সুষম করা যায়, সেদিকে সরকার লক্ষ্য রাখছে।

এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব আদায় বাড়াতে ব্যবসায়ীরা নানা সময় হয়রানির কথা বলেন। এসব সমস্যা থেকে বের হতে রাজস্ব বোর্ড কাজ করছে বলেও জানান মোশাররফ হোসেন ভূঁইয়া।

এর আগে আসন্ন নতুন বাজেটে ব্যক্তির করমুক্ত আয় সীমা সাড়ে তিন লাখ টাকা করার প্রস্তাব দেয় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন একইসঙ্গে সব কোম্পানির ক্ষেত্রে করপোরেট কর হার ২৫ ও ৩৫ শতাংশ করার প্রস্তাব দেন।

এছাড়া, তৈরি পোশাক শিল্পের নানা খাতে ভ্যাট প্রত্যাহার ও রিটার্ন দাখিল করা থেকে অব্যাহতি চেয়েছেন এই ব্যবসায়ী নেতা। প্রস্তাবনায় আসছে বাজেটে ব্যাংক ঋণের সুদের হার কমানো, শিল্পখাতে নিরবচ্ছিন্ন গ্যাস, বিদ্যুৎ সরবরাহ দেওয়াসহ শিল্পবান্ধব পরিবেশ তৈরির প্রস্তাব দেন। এছাড়া, সভায় বিভিন্ন ব্যবসায়ীরা কাঁচামাল আমদানির ক্ষেত্রে ট্যাক্স কমানোসহ নানা প্রস্তাবনা দেন।

এস/