নতুন নিয়মে আইপিএল এক দলে ১২ জন ক্রিকেটার

আইপিএলের সময়সূচি পরিবর্তন করা নিয়ে সম্প্রচারকারী সংস্থা, বিজ্ঞাপনী সংস্থাগুলির তরফে চাপ ছিল। ৮টার পরিবর্তে সাড়ে ৭টায় ম্যাচের সময়সূচি করার দাবি উঠেছিল। তবে আইপিএলের কোনও খেলার সময়সূচির কোনও পরিবর্তন হচ্ছে না। অপরিবর্তিত থাকছে ম্যাচের সময়, এমনটাই জানিয়ে দিলেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলী

তবে আইপিএলে নিয়ে চমক থাকছে অন্যত্র। বোর্ডের প্রধান জানালেন, আইপিএলে এবার বাড়তি সংযোজন কনকাশন পরিবর্ত এবং নো বল রুল। এর অর্থ, খেলা চলাকালীন মাথায় আঘাত পেলে সঙ্গে সঙ্গে পরিবর্ত ক্রিকেটার নামাতে পারবে সংশ্লিষ্ট দল। এর অর্থ প্রতি দলে ১২ জন খেলানোর সুযোগ থাকছে প্রতিটি ম্যাচে। এই নিয়ম আইপিএলে হিট হয় কিনা, সেটাই আপাতত দেখার।

বৈঠকের পরে মুম্বইয়ে সৌরভ সরাসরি সংবাদমাধ্যমকে জানিয়ে দিলেন, “আইপিএলের রাতের ম্যাচের সময়ে কোনও পরিবর্তন হচ্ছে না। বিগত সংস্করণের মতো এবারেও ৮টার সময় ম্যাচ শুরু হবে। সাড়ে ৭টায় ম্যাচ এগিয়ে আনা নিয়ে আলোচনা হয়েছিল। তবে সেটা এখন হচ্ছে না।” পাশাপাশি সৌরভের সংযোজন, “টুর্নামেন্টে মাত্র ৫টা ডাবল হেডার (দিনে দুটো করে ম্যাচ) খেলা হবে। আইপিএলের ফাইনালও মুম্বইতে হবে।”

তবে এবারের আইপিএলে চমকও থাকছে একাধিক। আইপিএলের বল গড়ানোর আগে বিশ্বের বড় বড় তারকা ক্রিকেটারদের নিয়ে দুটো দলে ভাগ করে অলস্টার ম্যাচ খেলা হবে চ্যারিটির জন্য। তবে বোর্ডের অ্যাপেক্স কমিটির তরফে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি এই ম্যাচের বিষয়ে। বলা হয়েছিল, বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম যে হতে চলেছে সেই মেতেরা স্টেডিয়ামে এই ম্যাচ খেলা হবে।

আজকের বাজার/আরিফ