নতুন বছর শিশুদের বই বিতরণ দিয়ে শুরু সাকিবের

নিষেধাজ্ঞার কারণে সকল ধরনের ক্রিকেট থেকে দূরে বাংলাদেশের পোস্টার বয় সাকিব আল হাসান। ক্রিকেট থেকে দূরে থাকলেও বসে নেই তিনি। কখনো ফুটবল খেলা, কখনো এদেশ-থেকে ওই দেশে পরিবার নিয়ে ঘুরে-বেড়াচ্ছেন সাকিব। অংশ নিচ্ছেন নানান সামাজিক কার্যক্রমেও।

এবার ক্ষুদে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে নতুন বছর শুরু করলেন তিনি। প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি মাঠে সাকিবের উপস্থিতিতে বই বিতরণ করা হয়।

বছরের শুরুতে এই দিনটিকে সামনে রেখে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ উৎসব চলে থাকে। তারই ধারাবাহিকতায় বুধবার (১ জানুয়ারি) নতুন বছরের প্রথম দিন সকাল থেকে দেশের সব স্কুলে উৎসবের আমেজে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দেওয়া হচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে কেন্দ্রীয়ভাবে এ উৎসবের আয়োজন করা হয়। সেখানেই কোমলমতি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন সাকিব।

উৎসবে ঢাবির আশপাশের এলাকাসহ রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বই নিতে এসেছেন। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড সূত্রে মতে, এবার প্রায় সোয়া ৪ কোটি শিক্ষার্থীদের হাতে ৩৫ কোটি ৩১ লাখের বেশি বই বিনামূল্যে দেওয়া হচ্ছে।

আজকের বাজার/আরিফ