নতুন ব্যবস্থায় বিলোপ হবে বিজেএমসি: অর্থমন্ত্রী

পাট নিয়ে সরকারের মহাপরিকল্পনায় অর্থাৎ নতুন ব্যবস্থায় বাংলাদেশ পাটকল করপোরেশনকে (বিজেএমসি) বিলোপ করে দেয়া হবে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সরকারের লোকসানি এই প্রতিষ্ঠানটি একেবারে বন্ধ করে দেয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার সচিবালয়ে অর্থ বিভাগ এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কর্মকর্তা-কর্মচারী কল্যাণ সমিতির স্মরণিকা ‘প্রয়াস’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, পাটের সুদিন ফেরাতে আমরা (সরকার) বলছি পিপিপি (সরকারি বেসরকারি অংশীদারত্ব) প্রজেক্ট হবে সবগুলো। সেখানে বিজেএমসি ইট সুড বি অ্যাবুলিশ (বিলোপ করা)।

এদিকে গত সোমবার বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম একটি অনুষ্ঠানে বলেন, ‘পাট নিয়ে অর্থমন্ত্রী নেতিবাচক মনোভাব পোষণ করেন। পাট মন্ত্রীর এ মন্তব্যের দু’দিন পরে অর্থমন্ত্রী তার জবাব দিলেন।

পাট প্রতিমন্ত্রীর ওইদিনের বক্তব্যের বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘এটা তার ব্যক্তিগত অভিমত। সুতরাং এটার ব্যাপারে আমি কোন মন্তব্য করতে চাই না।

মুহিত বলেন, পাটকে আমরা রিভাইস করতে চাই। পাটের একটা নতুন বাজারও সৃষ্টি হয়েছে। কিন্তু রিভিশনের প্রক্রিয়াটা আমার ভালো লাগছে না।

তিনি বলেন, এই প্রক্রিয়ায় ওল্ড বিজেএমসি’র এক্সিসটেন্সের (থাকার) কোন প্রয়োজন নেই বলে আমি মনে করি। এই নতুন ব্যবস্থায় বিজেএমসির কোন জায়গা নেই সে বিষয়ে আমি বস্ত্র ও পাট মন্ত্রণালয়কে জানিয়েছি।

অর্থমন্ত্রী বলেন, বিজেএমসি একদম বন্ধ করে দেয়া উচিত। ইট সুড নট হ্যাভ এনি এক্সিসটেন্স, মন্ত্রণালয়ে সমন্বয়ের একটা সেল থাকবে, তারাই সব দেখবে। আমি তাদের অফিসিয়ালি পর্যন্ত বলেছি। বাট দে ডু নট অবলাইজ। তারা বিজেএমসির খপ্পরে পড়েছে। বিজেএমসি বহাল তবিয়তে রয়েছে।

এমআর/