নতুন ভূমিকার অপেক্ষায় হাশিম আমলা

চলতি বছর ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপের পরই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো দক্ষিণ আফ্রিকান তারকা ব্যাটসম্যান হাশিম আমলাকে এবার দেখা যাবে কোচের ভূমিকায়। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি লিগ এমজানসি সুপার লিগে (এমএসএল) কেপটাউন ব্লিটজের ব্যাটিং পরামর্শক হিসেবে যোগ দিচ্ছেন সাবেক এই প্রোটিয়া ব্যাটসম্যান।

আগামী ৮ নভেম্বর থেকে এমজানসি সুপার লিগের দ্বিতীয় আসর শুরু হতে যাচ্ছে, কেপটাউনের সাথে প্রথম দুই ম্যাচে কাজ করলেও ২৫ নভেম্বর পর্যন্ত দিবেন বিরতি। মূলত আবুধাবি ভিত্তিক টি-১০ ফ্র্যাঞ্চাইজি লিগে কর্ণাটক টাস্কার্সের হয়ে খেলবেন বলে এই সময়টায় পাওয়া যাবেনা আমলাকে, দলটির আইকন প্লেয়ারও তিনি।

এমজানসি সুপার লিগের প্রথম ম্যাচেই জোহানেসবার্গে মুখোমুখি হবে কেপটাউন ব্লিটজ ও জজি স্টার্স। কেপটাউন ব্লিটজের প্রধান কোচের দায়িত্বে থাকবেন দক্ষিণ আফ্রিকারই সাবেক ক্রিকেটার অ্যাশওয়েল প্রিন্স। আমলা দেশটির ৬ষ্ঠ সাবেক ক্রিকেটার হিসেবে এমজানসি সুপার লিগের কোচিং স্টাফে যুক্ত হয়েছেন।

আমলাকে যুক্ত করা প্রসঙ্গে প্রধান কোচ অ্যাশওয়েল প্রিন্স বলেন, ‘এখানে আমাদের সাবেক ক্রিকেটারদের কোচ হিসেবে যুক্ত করা হয়না বলে নানা মন্তব্য করা হয়। আর সেজন্য আমি আমলাকে আমাদের কোচিং স্টাফে যুক্ত করতে চেয়েছি। কারণ সে ভিন্ন ধরণের একজন। সেও যোগ দেওয়া জন্য আগ্রহী ছিল।’

এদিকে কেপটাউন ব্লিটজের হয়ে প্রথম দুই ম্যাচ খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছেন আমলার দীর্ঘদিনের বন্ধু ইংলিশ অলরাউন্ডার মইন আলি। কোচ হিসেবে আমলার নতুন ভূমিকা নিয়ে মইন বলেন, ‘একজন তরুণ খেলোয়াড় হিসেবে আমলার মত একজন যখন আপনার কাছে আসবে এবং কাঁধে হাত রেখে পাঁচ মিনিট কথা বলবে আমি নিশ্চিত এটাই আপনার আত্মবিশ্বাস বাড়ানো ও অনুপ্রেরণার জন্য যথেষ্ট।’

আজকের বাজার/আরিফ