নতুন স্টেডিয়ামের উদ্বোধন করলো আফ্রিকা কাপ বিজয়ী সেনেগাল

আফ্রিকান নেশন্স কাপে প্রথমবারের মত শিরোপা জয়ী সেনেগালে ৫০ হাজার ধারনক্ষমতা সম্পন্ন নতুন স্টেডিয়ামের উদ্বোধন করা হয়েছে।
মঙ্গলবার পশ্চিম আফ্রিকান দেশটির ডিয়ামনিয়াডিও শহরে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে আব্দুলায়ে ওয়েড স্টেডিয়ামের উদ্বোধন করা হয়। এই স্টেডিয়ামেই ২০২৬ সালের গ্রীষ্মকালীণ ইয়ুথ অলিম্পিকের আসর বসবে। সেনেগালের সবুজ, হলুদ, লাল পতাকা নিয়ে পুরো স্টেডিয়াম জুড়ে দর্শকদের সড়ব উপস্থিতি লক্ষ্য করা গেছে।
উদ্বোধনী অনুষ্ঠানে সেনেগালের রাষ্ট্রপতি ম্যাকি সাল ছাড়াও আরো উপস্থিত ছিলেন ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো ও আফ্রিকান ফুটবলের সাবেক দুই তারকা দিদিয়ের দ্রগবা ও স্যামুয়েল ইতো।
লিভারপুল তারকা সাদিও মানের নেতৃত্বে গত ৬ ফেব্রুয়ারি মিশরকে পরাজিত করে প্রথমবারের মত আফ্রিকান নেশন্স কাপে শিরোপা জয় করে সেনেগাল। সাবেক রাষ্ট্রপতি আব্দুলায়ে ওয়েডের নামেই এই স্টেডিয়ামের নামকরণ করা হয়েছে। ২০১২ সালের নির্বাচনে এই আব্দুলায়ে ওয়েডকে পরাজিত করেই সাল রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন। সেনেগালের অন্যথম হাই প্রোফাইল অবাকাঠামো হিসেবে এই স্টেডিয়াম স্থান পেয়েছে। এর আগে ২০১৮ সালে বাস্কেটবল এরিনা ও গত ডিসেম্বরে কমিউটার রেলওয়ের উদ্বোধন করা হয়। যদিও সালের প্রতিপক্ষ ছোট দেশ হিসেবে এত বড় অবকাঠামো নির্মানের সমালোচনা করে বলেছেন এতে সাধারন জনগনের উপর চাপ বেড়েছে।