নাটোরের উত্তরা গণভবনে সংযোজন হলো ওষুধি কর্ণার

দেশের অন্যতম দর্শনীয় স্থান নাটোরের উত্তরা গণভবনে সংযোজন হয়েছে একটি ওষুধ কর্ণারের। বেলা এগারোটায় জেলা প্রশাসক ও গণভবন ব্যবস্থাপনা কমিটির সভাপতি শামীম আহমেদ এ ওষুধি র্কণার উদ্বোধন করেন।

এ সময় জেলা প্রশাসক বলেন, দীর্ঘ পাঁচ মাস পরে আজ থেকে উত্তরা গণভবন দর্শনার্থীদের জন্যে উন্মুক্ত করে দেয়া হয়েছে। অপরুপ সৌন্দর্যের এ রাজবাড়িতে ওষুধি কর্নার সংযোজন হওয়ার ফলে দর্শনার্থীবৃন্দের শিক্ষা ও বিনোদনের আরো একটি ক্ষেত্র সমপ্রসারিত হলো।
জেলা প্রশাসক ওষুধি কর্ণারে একটি জাফরান গাছের চারা রোপণ করেন।

উদ্বোধনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আশরাফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাদিম সারওয়ার, নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ আফরোজা খাতুন, খোলাবাড়িয়া ওষুধ গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সভাপতি মোঃ জয়নাল আবেদিনসহ আরও অনেকে।

নাটোর সদর উপজেলা প্রশাসনের ব্যবস্থাপনায় গণভবনের অভ্যন্তরে পাখির অভয়াশ্রমের পরিত্যক্ত জায়গাতে দুই বিঘা জমির উপরে ওষুধ কর্ণারে ৮২ প্রজাতির ভেষজ গাছ রোপণ করা হয়েছে। ঐসব গাছের ওষুধি গুণাগুনের সংক্ষিপ্ত বিবরণ দিয়ে প্রতিটি গাছের নামফলক প্রতিস্থাপন করা হয়েছে। এ কর্নণরে মোট ১৬২ প্রজাতির ওষুধি গাছ রোপণ করা হবে বলে জানান নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ আফরোজা খাতুন।

এ কর্ণার ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত নাটোর সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোছাঃ রনী খাতুন বলেন, নাটোর সদর উপজেলার লক্ষীপুর-খোলাবাড়িয়া দেশের একমাত্র ওষুধি গ্রাম। এ ঐতিহ্যকে উত্তরা গণভবনে আগন্তুক দেশের দর্শনার্থীদের কাছে খানিকটা রেপ্লিকা আকারে উপস্থাপন করার জন্যে ওষুধি কর্ণার তৈরী করা হয়েছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান