নাটোরে জেলা পুষ্টি সমন্বয় কমিটি সভা অনুষ্ঠিত

জনসাধারণের পুষ্টি চাহিদা পুরণ করে মেধাবী জাতি গঠনের লক্ষ্যে নাটোরে জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার সকাল সাড়ে দশটায় সিভিল সার্জন কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, পুষ্টি সমৃদ্ধ মেধাবী জাতি গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের সংবিধানে জনসাধারণের পুষ্টি নিশ্চিত করার ধারা সংযোজন করেন। পরবর্তীতে গঠিত হয় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের মত প্রতিষ্ঠান।

জনগনের পুষ্টির চাহিদা নিশ্চিতকরণ ও পুষ্টিমান উন্নয়নে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সারাদেশে বাজারজাতকরণকৃত ভোজ্য লবনে আয়োডিন এবং সয়াবিন তেলে ভিটামিন এ সংযোজন বাধ্যতামূলক করা হয়েছে। ছয়মাস পরপর ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন চলছে। সরকারি হাসপাতালগুলো ফলিক এসিড ও আয়রন, ক্যালসিয়াম, জিংক ট্যাবলেট বিতরণ করা হচ্ছে।

সিভিল সার্জন ডাঃ রোজী আরা খাতুন সভায় সভাপতিত্ব করেন। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রহিমা খাতুন। বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক মোছাঃ মাহফুজা খানম, জেলা শিক্ষা অফিসার মোঃ আখতার হোসেন, সমাজ সেবা জেলা কার্যালয়ের উপ পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আবুল কালাম আজাদ, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন, উন্নয়ন সংস্থা ‘সাথী’র নির্বাহী পরিচালক শিবলী সাদিক। মেডিকেল অফিসার ডাঃ মোঃ রাসেল সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

‘সঠিক পুষ্টিতে সুস্থ জীবন’ প্রতিপাদ্য নিয়ে ২৩ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত জাতীয় পুষ্টি সপ্তাহ পালন উপলক্ষে এ সভার আয়োজন করা হয়। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান