নাটোরে ভ্রাম্যমাণ থেরাপি ভ্যানে প্রতিবন্ধিতা সেবা কার্যক্রম সমাপ্ত

মুজিববর্ষ উপলক্ষে প্রতিবন্ধী ব্যক্তি এবং প্রতিবন্ধিতার ঝুঁকিতে থাকা ব্যক্তিবর্গের জন্যে মোবাইল রিহেবিলাইটেশন ভ্যানের মাধ্যমে তিন দিনের ভ্রাম্যমাণ থেরাপি ক্যাম্পেইন কার্যক্রম আজ মঙ্গলবার শেষ হচ্ছে। গত রোববার জেলার সিংড়া উপজেলার হাতিয়ানদহ ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে এ কার্যক্রম শুরু হয়।

আজ সমাপনী দিনে সকালে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মাহবুবুল আলম থেরাপি ক্যাম্পেইন কার্যক্রম পরিদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা ভক্ত প্রসাদ দাস এবং নাটোর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফারাজী আহম্মদ রফিক বাবন।

হাতিয়ানদহ ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে আধুনিক থেরাপি ভ্যান অবস্থান করে গত দুই দিন সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত সেবা প্রদান করা হয়। আজ মঙ্গলবার সমাপনী দিনে বিকেল পাঁচটা পর্যন্ত থেরাপি ভ্যানের কার্যক্রম চলবে। সেবা প্রদানের লক্ষ্যে ইউনিয়ন পরিষদ এলাকায় মাইকিং ও লিফলেটের মাধ্যমে প্রচারণা কার্যক্রম চালানো হয়। আগামী ২৪ থেকে ২৬ অক্টোবর বড়াইগ্রাম উপজেলা পরিষদ প্রাঙ্গনে থেরাপি ভ্যান অবস্থান করে সেবা প্রদান করবে বলে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র সূত্রে জানা গেছে।

থেরাপি ক্যাম্পেইন কার্যক্রমে ছয় সদস্যের টিম লীডার নাটোর প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের ক্লিনিক্যাল ফিজিওথেরাপিস্ট ডাঃ সুবর্ণা সরকার বলেন, ফিজিওথেরাপি সহকারী ও টেকনিশিয়ান সহযোগে অত্যাধুনিক এ থেরাপি ভ্যানে অটিজম, বুদ্ধি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসি, বাক প্রতিবন্ধী, প্যারালাইসিস, বেল্স ও ফেসিয়াল পালসিসহ শরীরের বিভিন্ন অংশের হাড় ও পেশী ব্যথা নিরাময়ে সেবা প্রদান করছি আমরা। তিন দিনে শতাধিক সেবা গ্রহীতা নিবন্ধন করেছেন। আমরা নিবন্ধিত শিশুসহ সেবা গ্রহীতাদের তিন শতাধিক সেবা প্রদান করছি।

জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা ভক্ত প্রসাদ দাস বলেন, বর্তমান সরকার গ্রামগুলোতে শহরে বিদ্যমান সুযোগ-সুবিধা সম্প্রসারিত করছে। মানুষের দোড় গোরায় সকল সরকারি সেবা পৌঁছে দিতে সরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো কাজ করছে। ইউনিয়ন পর্যায়ে পৌঁছে যাওয়া ভ্রাম্যমাণ থেরাপি ভ্যানে শিশুসহ সকল সেবা প্রত্যাশী মানুষ সেবা গ্রহণ করে উপকৃত হবেন। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান