নাটোরে শত ভাসমান বেডে ধানের বীজতলা

বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের জন্যে একশত ভাসমান বেডে রোপা আমন ধানের বীজতলা তৈরী করে দিয়েছে কৃষি বিভাগ। এসব বীজতলায় উৎপাদিত ধানের চারা নিয়ে ২৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক তাদের ২৫ শতাংশ জমি আবাদ করবেন।
এবারের বন্যায় জেলার তিনটি উপজেলার কৃষকরা ক্ষতিগ্রস্থ হয়েছেন। ক্ষতিগ্রস্থ কৃষকদের প্রণোদিত করতে কৃষি বিভাগ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে। এরমধ্যে বিভিন্ন শস্য উৎপাদনে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ এবং ভাসমান বেডে ধানের বীজতলা তৈরী করে দেয়া অন্যতম।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নাটোর জেলা কার্যালয় সূত্রে জানা যায়, বন্যায় ক্ষতিগ্রস্থ জেলার তিনটি উপজেলা যথাক্রমে সিংড়া, নলডাঙ্গা ও গুরুদাসপুর উপজেলার নির্বাচিত ২৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের জন্যে মোট একশতটি ভাসমান বীজতলা তৈরী করে দেয়া হয়েছে। জলাধারের উপরে ভেলাতে স্থাপিত ১০ মিটার দৈর্ঘ্য ও সোয়া মিটার প্রস্থের প্রতিটি ভাসমান বীজতলায় আমন ধানের চারা তৈরী হচ্ছে। একজন কৃষক চারটি করে বীজতলার চারা নিয়ে তাদের ২৫ শতাংশ জমিতে ধান আবাদ করবেন।
সিংড়া উপজেলায় সর্বোচ্চ ৫২টি ভাসমান বেডে বীজতলা তৈরী করা হয়েছে। এছাড়া নলডাঙ্গা উপজেলায় ২৮টি এবং গুরুদাসপুর উপজেলায় ২০টি বেডে বীজতলা তৈরী করা হয়েছে।
সিংড়া উপজেলার কুমিড়া গ্রামের কৃষক জাহিদুল ইসলাম জানান, বাড়ির পাশের জলাশয়ে ভাসমান বেডে বীজতলা তৈরী করে দিয়েছে কৃষি বিভাগ। জমি থেকে বন্যার পানি নেমে যেতে শুরু করেছে। আগামী এক সপ্তাহ পরে বীজতলার চারা নিয়ে জমি আবাদ করতে পারবো।
বাড়ির পাশের ডোবায় ভাসমান বেডে বীজতলা তৈরীর এ পদ্ধতি দেখতে এলাকার অসংখ্য মানুষ ভিড় করছেন বলে জানান পারসাঁঐল গ্রামের কৃষক মিলন মাহমুদ।
সিংড়া উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন বলেন, বন্যায় যেসব কৃষকের জমি নিমজ্জিত হয়েছে, তাদের মধ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের তালিকা করে ভাসমান বীজতলা তৈরী করে দেয়া হয়েছে। এ পদ্ধতিতে ভাসমান বেডে বীজতলা তৈরীর প্রক্রিয়া এলাকার অসংখ্য কৃষক নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেছেন-যাতে করে বন্যা পরিস্থিতিতে তাঁরাও এভাবে বীজতলা তৈরী করতে পারেন।
নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক সুব্রত কুমার সরকার বাসস’কে বলেন, কৃষি বিভাগ সব সময় নতুন নতুন প্রযুক্তি সাথে নিয়ে কৃষকদের পাশে দাঁড়ায়। ভাসমান বেডে বীজতলা তৈরীর পদ্ধতি রপ্ত করে এলাকার কৃষকরা ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষমতা লাভ করবেন।