নাটোরে সিংড়া পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ

নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থায় জেলার সিংড়া পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ কার্যক্রম চলছে। আজ শনিবার সকাল আটটা থেকে বিরতিহীনভাবে বিকেল চারটা পর্যন্ত ভোটগ্রহণ শেষে ফলাফলের জন্যে শুরু হবে গণনা। নির্বাচনে মেয়র পদে দুইজন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ২৩ জন এবং ওয়ার্ড কাউন্সিলর পদে মোট ৫৭জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ভোট শুরুর পরপরই দমদমা পাইলট স্কুল এন্ড কলেজ ভোট কেন্দ্রে ভোট দেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতাকারী মেয়র প্রার্থী বর্তমান মেয়র মোঃ জান্নাতুল ফেরদৌস এবং আলহাজ্ব আব্দুর রহিম উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট দেন বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের মেয়র প্রার্থী মোঃ তায়জুল ইসলাম।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বেলা সাড়ে ১১টায় গোল-ই-আফরোজ সরকারী কলেজ ভোট কেন্দ্রে ভোট প্রদান করবেন বলে জানা গেছে।

বেলা পৌনে দশটায় রহিম ইকবাল কেজি একাডেমি ভোট কেন্দ্রে ভোটারদের লাইনে দাঁড়িয়ে ভোট দিতে দেখা যায়। এ পর্যন্ত কেন্দ্রের মোট এক হাজার ৬৩৪ জন ভোটারের মধ্যে ১৬৯ জন ভোটার ভোট দিয়েছেন বলে জানান কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আল আমিন। বেলা বাড়লে ভোটার উপস্থিতি বাড়বে বলে আশা করা হচ্ছে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, সিংড়া পৌরসভা নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২৬ হাজার ৭৫৭ জন। ভোটাররা ১২টি ভোট কেন্দ্রের মাধ্যমে একজন মেয়র, চারজন সংরক্ষিত মহিলা কাউন্সিলর এবং মোট ১২ জন কাউন্সিলর নির্বাচনের জন্যে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন।

জেলা পুলিশের বিশেষ শাখা নির্বাচনে মোট ১২টি ভোট কেন্দ্রের মধ্যে সব ক’টিকে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করে সুষ্ঠুভাবে নির্বাচন সম্পন্ন করতে মোট ২৩১ জন পুলিশ সদস্য নিয়োজিত করেছে। প্রতিটি ভোট কেন্দ্রে একজন সাব-ইন্সপেক্টরের নেতৃত্বে চারজন সদস্য নিয়োজিত আছেন।

একজন পুলিশ ইন্সপেক্টরের নেতৃত্বে চারটি স্টাইকিং টিম এবং একজন সাব-ইন্সপেক্টরের নেতৃত্বে আটটি মোবাইল টিম কাজ করছে। স্ট্যান্ড বাই আছে আরো দুইটি টিম। পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপারবৃন্দ সার্বিক আইন-শৃংখলা পরিস্থিতি সার্বক্ষণিক মনিটরিং করবেন। নির্বাচনের মাঠে আছে দুই প্লাটুন বিজিবি এবং র‌্যাবের টহল।

নির্বাচনে মোট ১২জন প্রিজাইডিং অফিসার, ৮০ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১৬০ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করছেন। সুষ্ঠুভাবে দায়িত্ব পালনের জন্যে ইতোপূর্বে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ সম্পন্ন হয়। বিরতিহীনভাবে বিকেল চারটা পর্যন্ত ভোট গ্রহণ শেষে শুরু হবে গণনা। এরপর বেসরকারীভাবে কাংখিত ফলাফল ঘোষণা করা হবে জানান জেলা নির্বাচন অফিসার ও নির্বাচনের রিটার্নিং অফিসার মোঃ আছলাম।

নাটোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রহিমা খাতুন জানান, পৌরসভা নির্বাচন উপলক্ষে সার্বিক আইন-শৃংখলা রক্ষার্থে এবং মোবাইল স্টাইকিং ফোর্সের সাথে ম্যাজিস্ট্রেশিয়াল দায়িত্ব পালনের জন্যে গত বৃহস্পতিবার থেকে ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। তাঁরা আগামীকাল রোববার পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা বলেন,, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী সদা তৎপর আছে। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোঃ শাহরিয়াজ সিংড়া চলনবিল মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্র পরিদর্শনকালে বলেন, সকলের সর্বোচ্চ প্রচেষ্টায় আমরা সফল নির্বাচন সম্পন্ন করতে সক্ষম হবো। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান