নাদালের পর সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে শীর্ষ ১০ র‌্যাঙ্কিংয়ে আলকারাজ

সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে এটিপি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ১০ জনের মধ্যে জায়গা করে নিয়েছেন স্পেনের ১৮ বছর বয়সী তারকা কার্লোস আলকারাজ। ২০০৫ সালে স্বদেশী রাফায়েল নাদালও এই একই বয়সে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের সেরা দশে জায়গা করে নিয়েছিলেন।

রোববার বার্সেলোনা ওপেনের ফাইনালে পাবলো কারেনো বুস্তাকে সরাসরি সেটে পরাজিত করে শিরোপা লাভের পর দুইধাপ উপরে উঠে র‌্যাঙ্কিংয়ের নবম স্থানে রয়েছেন আলকারাজ। তাকে জায়গা করে দিতে র্শীষ ১০ থেকে ১১তম স্থানে নেমে গেছেন ব্রিটেনের ক্যামেরুন নোরি।

এনিয়ে এবারের মৌসুমে তৃতীয় শিরোপা জয়ের কৃতিত্ব দেখালেন তরুণ এই স্প্যানিয়ার্ড। এর আগে মাসের শুরুতে মিয়ামি মাস্টার্সের শিরোপা ঘরে তুলেছিলেন। ফেব্রুয়ারিতে জিতেছিলেন রিও ওপেনের শিরোপা।

বার্সেলোনা ওপেনের রানার্স-আপ কারেনো বুস্তা আরেক স্প্যানিশ রবার্তো বাতিস্তা অগাটকে এক ধাপ পিছনে ফেলে ১৮তম স্থান দখল করেছেন।

এদিকে বেলগ্রেড ওপেনের ফাইনালে রাশিয়ান আন্দ্রে রুবলেভের কাছে পরাজয় সত্তেও র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা ধরে রেখেছেন নোভাক জকোভিচ। হার্নিয়া সমস্যার কারনে বিশ্বের দুই নম্বর খেলোয়াড় দানিল মেদভেদেভ এই টুর্ণামেন্টে খেলতে পারেননি।

ইউক্রেনে সামরিক আগ্রাসনের কারনে পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়রা তাদের নিজ নিজ দেশের নামে কোন টুর্নামেন্টে অংশ নিতে পারবেন না, এমনকি র‌্যাঙ্কিংয়েও তাদের নামের পাশে দেশের নাম বা পতাকা ব্যবহারে নিষেধাজ্ঞা জারী করা হয়েছে।

বিশ্বের শীর্ষ ১০ এটিপি র‌্যাঙ্কিং :

১. নোভাক জকোভিচ (সার্বিয়া) ৮৪০০ রেটিং পয়েন্ট
২. দানিল মেদভেদেভ ৮০৮০
৩. আলেক্সান্দার জেভরেভ (জার্মানী) ৭৪৬৫
৪. রাফায়েল নাদাল (স্পেন) ৬৪৩৫
৫. স্টিফানোস টিসিতসিপাস (গ্রীস) ৫৭৭০
৬. মাত্তেও বেরাত্তিনি (ইতালি) ৪৫৭০
৭. কাসপার রুড (নরওয়ে) ৪১১০
৮. আন্দ্রে রুবলেভ ৪০২৫
৯. কার্লোস আলকারাজ (স্পেন) ৩৮২৭
১০. ফেলিক্স অগার-এ্যালিয়াসিম (কানাডা) ৩৬২৫ খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান