নারায়ণগঞ্জে লকডাউনের মধ্যেও নৌযানে যাত্রী ঠাসাঠাসি

করোনাভাইরাস প্রতিরোধে সারাদেশে যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। করোনা সংক্রমণের দিক দিয়ে দেশের অন্যতম ঝুঁকিপূর্ণ (হটস্পট) জেলা নারায়ণগঞ্জকে পুরোপুরি লকডাউন করে দেয়া হয়েছে।

তবে লকডাউনের নির্দেশনা অমান্য করে বিভিন্ন নৌযানে ঠাসাঠাসি করে নারায়ণগঞ্জ ছাড়ছে অনেকে। এতে করে অতিমাত্রায় ছোঁয়াচে ভাইরাসটি সংক্রমণের শঙ্কা কয়েকগুণ বেড়ে যাচ্ছে।

বৃহস্পতিবার লকডাউনের দ্বিতীয় দিনে দেখা যায়, নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীতে একটি ট্রলারে প্রায় শতাধিক যাত্রীকে ঠাসাঠাসি করে বহন করা হচ্ছে।

শীতলক্ষ্যা নদীতে এই দৃশ্য দেখে স্থানীয়রা বলছেন, সড়ক পথে সকল যান চলাচল বন্ধ থাকায় অনেকেই নৌপথে কৌশলে চলাচল করছে। নৌপথকে সবাই যোগাযোগ ব্যবস্থার মাধ্যম বাড়িয়েছে। কিন্তু নৌপথে এই ঠাসাঠাসি অবস্থা করোনা ভাইরাসকে সংক্রামণকে আরও বাড়িয়ে দিতে সুযোগ করে দেবে।

প্রসঙ্গত, প্রাণঘাতি করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে গত ২৬ মার্চ থেকে দেশের যানচলাচল বন্ধ করা দেয়া হয়। এর মধ্যে নারায়ণগঞ্জের পরিস্থিতির অবনতি হওয়ায় পুরো জেলা লকডাউন করে দেয়া হয়।

গত ৭ এপ্রিল রাতে আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস প্রতিরোধে কার্যক্রম জোরদার করার লক্ষ্যে গত বুধবার থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নারায়ণগঞ্জ জেলাকে অবরুদ্ধ ঘোষণা করা হলো। তবে জরুরি পরিসেবা যেমন চিকিৎসা, খাদ্যদ্রব্য সরবরাহ ইত্যাদি এর আওতাবহির্ভূত থাকবে। অসামরিক প্রশাসন, সশস্ত্র বাহিনী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে সমন্বয়ের মাধ্যমে সম্মিলিতভাবে কাজ করবে।
সূত্র: ইউএনবি