নারায়ণগঞ্জে হচ্ছে দেশের প্রথম বর্জ্যভিক্তিক বিদ্যুৎকেন্দ্র

বিদ্যুৎ উৎপাদনের নতুন অধ্যায়ে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। এর আগে দেশের বিভিন্ন স্থানে বিদ্যুৎকেন্দ্র স্থাপন করলেও এইবার প্রথম বর্জভিক্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে যাচ্ছে বাংলাদেশ।

এই প্রকল্প বাস্তবায়নে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্প বাস্তবায়নে ১০ একর জমি বরাদ্দের অনুমতি দিয়েছেন।

বিদ্যুৎ বিভাগ বলছে, দেশের অন্য সিটি কর্পোরেশনের সঙ্গে বিভিন্ন সময়ে আলোচনা করলেও নারায়ণগঞ্জ প্রথম সবুজ নগরের তালিকায় নিজেদের নাম লেখাল। এতে শহরে পরিবেশ উন্নয়নের পাশাপাশি বিদ্যুৎ চাহিদা পূরণ হবে।

বুধবার বিকালে রাজধানীর বিদ্যুৎ ভবনে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আফম এহতেশামুল হক এবং পিডিবির সচিব মীনা মাসুদউজ্জামান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এমওইউতে সই করেন।

সমঝোতা অনুযায়ী নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বর্জ্য দিয়ে তিন থেকে পাঁচ মেগাওয়াটের একটি কেন্দ্র নির্মাণ করবে পিডিবি। এজন্য নারায়ণগঞ্জের জালকুরিতে ১০ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে। আগামী ১৫ এপ্রিলের মধ্যে কেন্দ্র নির্মাণের জন্য দরপত্র আহ্বান করবে পিডিবি।

আজকের বাজার/আরজেড