নিউজ চ্যানেল খুলছে ফেইসবুক

বিশ্ববিখ্যাত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক এবার নিউজ চ্যানেল খুলতে যাচ্ছে। নিজস্ব ভিডিও প্ল্যাটফর্ম ফেইসবুক ওয়াচের মাধ্যমে নিউজের লাইভ সম্প্রচার করবে প্রতিষ্ঠানটি।

ফেইসবুক সূত্রে জানা গেছে, নিউজ প্রচারের বিষয়ে বেশ কয়েকটি অনলাইন ও টিভি চ্যানেলের সাথে ইতিমেধ্যে আলোচনা হয়েছে ফেইসবুক কতৃপক্ষের। নিজস্ব প্রতিবেদনে না গিয়ে প্রতিষ্ঠিত সংবাদ মাধ্যম থেকে ৩ মিনিট বা আরও লম্বা ভিডিও প্রতিবেদন সংবাদমাধ্যমগুলো যুক্ত করা হবে। ফেইসবুকের মাধ্যমে সংবাদ প্রচারের জন্য প্রয়োজনে প্রতিষ্ঠানগুলো ব্যবহারকারীদের কাছে নির্দিষ্ট মূল্য দাবী করতে পারবে।

ফেইসবুকের নিউজ পার্টনারশিপ বিভাগের প্রধান ক্যাম্পবেল ব্রাউন বলেন,  সময় মতো খবরের ভিডিও পৌঁছে দেওয়া আমাদের ফেইসবুক ওয়াচে নতুনত্ব আনার চেষ্টার বড় একটি অংশ। ফিচারটি এবছরের মধ্যে চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

ফেইসবুক ওয়াচকে ইউটিউবের প্রতিদ্বন্দ্বী বানাতে চেষ্টা করছে। ‌ইতোমধ্যে ফেইসবুক ভিডিও অন্যান্য ভিডিও শেয়ারিং সাইটকে হটিয়ে নিজের অবস্থান করে নিয়েছে। এখন তাদের নজরে আছে গুগলের ভিডিও প্ল্যাটফর্ম ইউটিউব।

প্রথমে খবরের চ্যানেল শুধু যুক্তরাষ্ট্রেই চালু করা হবে। পরবর্তীতে তা অন্যান্য দেশের গণমাধ্যমের সঙ্গে চুক্তি করে সেসকল দেশেও চালু করার পরিকল্পনা রয়েছে ফেইসবুকের।

এমআর/