নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য ধরে রাখতে বললেন রাষ্ট্রপতি

দেশের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য ধরে রাখতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। কুয়াকাটার কলাপাড়া উপজেলা সফরকালে মঙ্গলবার রাতে পটুয়াখালী জেলা প্রশাসন আয়োজিত এক সাংস্কৃতিক অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন,‘আমাদের যেসব নিজস্ব সাংস্কৃতিক ঐগিত্য রয়েছে, তা ধরে রাখতে হবে…।’ কলাপাড়া ও দুমকি উপজেলায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(পবিপ্রবি)দুদিনের সফরে মঙ্গলবার সন্ধ্যায় পটুয়াখালী পৌঁছেন রাষ্ট্রপতি।

এসময় তিনি স্থানীয় প্রতিনিধি, বিশিষ্ট ব্যক্তিবর্গ, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সংশ্লিষ্ট অন্যান্যদের বিদেশি সংস্কৃতির খারাপ দিকগুলো দূরে রেখে স্থানীয় সংস্কৃতিকে গড়ে তোলার আহ্বান জানান। রাষ্ট্রপতি বলেন, স্যাটেলাইট সংস্কৃতির যুগে বেশিরভাগ সাংস্কৃতিক সংগঠক বিদেশি সংস্কৃতির পাশাপাশি খ্যাতিমান পারফর্মারদের আনছেন। কিন্তু আমাদের সাংস্কৃতিক এ আগ্রাসন থেকে বেরিয়ে আসতে হবে এবং দেশীয় সংস্কৃতির লালন করতে হবে। কারণ বাঙালির দীর্ঘকালের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে।

স্যাটেলাইট সাংস্কৃতিক আগ্রাসনের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন,‘যে এটি আমাদের নিজস্ব সংস্কৃতিকে বিভিন্নভাবে গ্রাস করে নিচ্ছে। তাই সবাইকে অবশ্যই এর বিরুদ্ধে সতর্ক থাকতে হবে।’ আবদুল হামিদ সকল ধর্মের মানুষ, বিশেষত পটুয়াখালীর রাখাইন সম্প্রদায়ের মধ্যে বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতিতে সন্তোষ প্রকাশ করে, কুয়াকাটা ও তার আশেপাশের সকল বাসিন্দাকে এখানে মর্যাদার সাথে তাদের অস্তিত্ব নিশ্চিত করতে বলেছেন। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান