নিন্মমুখী প্রবণতায় লেনদেন শেষ

ছবি : ইন্টারনেট

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের নিন্মমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও লেনদেন হয়েছে নিনম্নমুখী প্রবণতায়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৪৭৪ কোটি ১৭ লাখ টাকা। যা আগের দিনের চেয়ে ১১৮ কোটি ৫৮ লাখ টাকা বেশি। পূর্বের কার্যদিবস সোমবারে ডিএসইতে ৫৯২ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ১৪৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৪০ পয়েন্ট কমে ৫ হাজার ৬৯৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩১৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১২৮ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২২ কোটি ৫৫ লাখ টাকার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৫৯০ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির শেয়ার দর।

রাসেল/