নিরাপত্তা উপদেষ্টাকে সরাতে চান ট্রাম্প

পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্তের পর এবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল এইচ আর ম্যাকমাস্টারকে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরিয়ে দিচ্ছেন। ওয়াশিং টন পোস্ট সূত্রে এ তথ্য জানা যায়।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ম্যাকমাস্টারকে সরানোর সিদ্ধান্ত ট্রাম্প নিয়েছেন ঠিকই। কিন্তু খুব শিগগিরই এই অপসারণের সিদ্ধান্ত কার্যকর হচ্ছে না।

সংবাদমাধ্যমটি বলছে, ম্যাকমাস্টারকে হয়রানি না করে বরং শান্তিপূর্ণভাবে তার একজন যোগ্য উত্তরসূরী খোঁজার পরিকল্পনা রয়েছে ট্রাম্পের।

ওয়াশিংটন পোস্ট আরো জানায়, ম্যাকমাস্টারের পরিবর্তে এই পদে সম্ভাব্যদের তালিকায় রয়েছেন পাঁচজন। যাদের মধ্যে শোনা যাচ্ছে- জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি জন বোল্টন এবং যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের চিফ অব স্টাফ কেইথ কেলগ এর নাম।

তবে এমন খবর অস্বীকার করেছেন হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডারস। তিনি এক টুইট বার্তায় ম্যাকমাস্টারের বদলি বা বহিষ্কারের বিষয়টি নাকচ করেছেন।

উল্লেখ্য, গত মঙ্গলবারই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে রেক্স টিলারসনকে সরিয়ে মাইক পম্পেওকে নিয়োগ দেন ট্রাম্প। তখনই তিনি প্রশাসনের উচ্চপদগুলোতে ব্যাপক রদবদলের হুঁশিয়ারি দিয়েছিলেন।

এমআর/