নীলফামারীর ১২টি গ্রামে নিরাপদ সবজি আবাদে সুফল পাচ্ছেন কৃষকরা

জেলার ছয়টি উপজেলায় গড়ে উঠেছে ১২টি নিরাপদ সবজি গ্রাম। এসব গ্রামের কৃষকরা জৈব ও নিরাপদ পদ্ধতিতে বিভিন্ন জাতের সবজি চাষ করছেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তত্ত্বাবধানে গড়ে উঠা এসব সবজিক্ষেত থেকে সুফল পেতে শুরু করেছেন স্থানীয় কৃষকরা। আজ মঙ্গলবার দুপুর ২টার দিকে জেলার সদর উপজেলার সোনারায় ইউনিয়নের চিলাই জয়চন্ডী গ্রামের চাষাবাদ পরিদর্শণ করেন জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী।
এসময় তিনি প্রধান অতিথি হিসাবে ওই গ্রামের কৃষকদের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন।

জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নিখিল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন-জেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কামরুল হাসান প্রমুখ। জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নিখিল চন্দ্র বিশ্বাস জানান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে ছয় উপজেলার প্রতিটিতে দুটি করে গ্রামে জৈব ও নিরাপদ পদ্ধতিতে সবজি ও মসলা জাতীয় ফসলের চাষ শুরু হয়েছে। প্রতিটি গ্রামের কৃষকের সংখ্যা ৩০ থেকে ৭০ জন।

তিনি জানান, চিলাই জয়ন্তী গ্রামে নিরাপদ সবজি চাষের জমির পরিমান পাঁচ একরের বেশি। অপর গ্রামগুলোতে সাত থেকে ১১ একর পর্যন্ত জমি রয়েছে। তিনি বলেন, কৃষকদের উৎপাদিত এসব সবজি বাজারজাতকরণের জন্য জেলা শহরের বড়বাজারে একটি বিক্রয়কেন্দ্র খোলা হয়েছে। এছাড়া সকল উপজেলা সদর এবং জেলার প্রতিটি ইউনিয়নের বড় হাটবাজারে একটি করে বিক্রয়কেন্দ্র খেলার প্রস্তুতি চলছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান