নেপালে সেরা হলো ‘পায়ের তলায় মাটি নাই’

নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এবারের আসরে সেরা পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ জিতেছে বাংলাদেশের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পায়ের তলায় মাটি নাই’।

যুক্তরাষ্ট্র, জার্মানি, দক্ষিণ কোরিয়া, ভারতসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ থেকে নির্বাচিত হওয়া মোট ১৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতা করে সেরা চলচ্চিত্রের পুরস্কারটি জিতে নিয়েছে বাংলাদেশের ‘পায়ের তলায় মাটি নাই’।

সিনেমাটি পরিচালনা করেছেন মোহাম্মদ রাব্বি মৃধা এবং প্রযোজনা করেছেন আবু শাহেদ ইমন। বক্সঅফিস নিবেদিত এবং গল্প রাজ্য ফিল্মস-এর প্রযোজনায় নির্মিত বহুল আলোচিত এই সিনেমায় সহযোগিতায় আছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও বাতায়ন প্রোডাকশন্স।

প্রযোজক আবু শাহেদ ইমন বলেন, বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যাত্রা শুরু করা ছবিটি ইতোমধ্যেই পৃথিবীর বিভিন্ন গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। বিশেষ সমালোচক পুরস্কার পেয়েছে শ্রীলঙ্কার জাফনা চলচ্চিত্র উৎসবে। অংশ নিয়েছে ভারতের গোয়ায় অনুষ্ঠিত চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে। কিন্তু কোনো একটি চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণ করে সেরা ছবির পুরস্কার অর্জন এই প্রথম।

ছবিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী অভিনেত্রী দীপান্বিতা মার্টিন, মোস্তফা মন্ওয়ার, প্রিয়াম অর্চিসহ আরো অনেকে। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান