নৌ পথের নাব্যতা রক্ষায় ড্রেজিং মাস্টার প্ল্যান করা হয়েছে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, দেশের অভ্যন্তরীণ নৌ পথের নাব্যতা রক্ষায় ড্রেজিং মাস্টার প্ল্যান করা হয়েছে। মাস্টার প্ল্যান অনুযায়ী বিআইডব্লিউটিএ ১৭৮টি নদী পুন:খনন করে প্রায় ১০ হাজার কিলোমিটার নৌপথের নাব্যতা ফিরিয়ে আনা হবে। আজ জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর এক প্রশ্নের জবাবে নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সংসদকে এই তথ্য জানান।

স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের বৈঠকে প্রতিমন্ত্রী সংসদকে আরো জানান, বিআইডব্লিউটিএ বর্তমানে ১২টি গুরুত্বপূর্ণ নৌপথ খনন, ৫৩টি নৌপথে ক্যাপিটাল ড্রেজিংসহ বিভিন্ন নদ-নদী খননে ৪টি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। সরকারি দলের সদস্য বেনজীর আহমদের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সংসদকে জানান, বিআইডব্লিউটিসির ৮৫টি জলযান এবং আন্তর্জাতিক রুটে চলাচলের জন্য বিএসসির ৮টি সমুদ্রগামী জাহাজ রয়েছে।

বিআইডব্লিউটিসির ৮৫টি জলযানের মধ্যে ৫০টি ফেরি এবং ২৩টি যাত্রীবাহী জাহাজ রয়েছে। এছাড়া ১২টি কার্গো জাহাজ এবং শিপিং কর্পোরেশনের ৮টির মধ্যে ৩টি নতুন প্রোডাক্ট ওয়েল ট্যাংকার ৩টি নতুন বাঙ্ক ক্যারিয়ার এবং ২টি লাইটারেজ ট্যাংকার রয়েছে। সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ সংসদকে আরো জানান, ২০১৭ সালে চট্রগ্রাম বন্দরে ২৬ লাখ বিইউইএস কন্টেইনার হ্যান্ডেল করেছে। বর্তমানে চট্রগ্রাম বন্দরের হ্যান্ডেলিং ক্ষমতা আর বৃদ্ধি করা সম্ভব হবে না। এ লক্ষ্যে বে টার্মিনাল করার পরিকল্পনা গ্রহন করা হয়েছে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান