ন্যাটোতে ফিনল্যান্ড ও সুইডেনের আবেদনকে ‘দৃঢ’ সমর্থন বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার ইউক্রেন আগ্রাসন মোকাবেলায় ন্যাটোতে যোগদানে ফিনল্যান্ড ও সুইডেনের আবেদনের প্রতি বুধবার ‘দৃঢ’ সমর্থন ব্যক্ত করেছেন। তিনি আবেদন প্রক্রিয়া চলাকালে ‘আগ্রাসনের’ ঘটনায় মার্কিন সহযোগিতার প্রস্তাব দিয়েছেন। খবর এএফপি’র।
এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘আমাদের অংশগ্রহণ করা নিরাপত্তার বিরুদ্ধে এবং ফিনল্যান্ড ও সুইডেনের আবেদন বিবেচনা করার সময় আগ্রাসন বা আগ্রাসনের হুমকি ঠেকাতে ও মোকাবেলা করতে সজাগ থাকার ব্যাপারে দেশ দুইটির সাথে কাজ করবে যুক্তরাষ্ট্র।’
বাইডেন বলেন, তিনি ইতিহাসের সবচেয়ে শক্তিশালী এ প্রতিরক্ষা জোটে ফিনল্যান্ড ও সুইডেনকে দ্রুত আনার ব্যাপারে মার্কিন কংগ্রেস ও আমাদের ন্যাটো মিত্র দেশ গুলোর সাথে কাজ করার অপেক্ষায় রয়েছেন। তিনি বৃহস্পতিবার হোয়াইট হাউসে ফিনিশ প্রেসিডেন্ট সৌলিনি নিস্তো ও সুইডিশ প্রধানমন্ত্রী মগডালানা আন্ডারসনকে স্বাগত জানাবেন।
বাইডেন বলেন, ন্যাটোতে যোগদানের ‘এই দুই দেশের আবেদনকে আমি আন্তরিকভাবে স্বাগত ও জোরালো সমর্থন জানাই।’
খবরে বলা হয়, ফিনল্যান্ড ও সুইডেন বুধবার তাদের আবেদন আনুষ্ঠানিকভাবে জমা দিয়েছে।
এ সময় অধিকাংশ মিত্র দেশ এই আবেদনকে উষ্ণভাবে গ্রহণ করলেও তুরস্ক এ ব্যাপারে আপত্তি জানায়। কোন দেশের প্রার্থীতার ক্ষেত্রে ন্যাটোর সকল সদস্য দেশের ভেটো দেয়ার অধিকার রয়েছে। এদিকে ব্রাসেলসে রাষ্ট্রদূতদের বৈঠকে আনুষ্ঠানিক সদস্যপদের আলোচনার শুরুতে তারা ঐক্যমতে পৌঁছাতে ব্যর্থ হয়েছেন।