নড়াইলে আউশের বাম্পার ফলনের সম্ভাবনা

জেলায় চলতি মেীসুমে আউশের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে কৃষি বিভাগ সূত্রে জানা গেছে।এবছর আউশ মৌসুমে জেলায় মোট ৯ হাজার হেক্টর জমিতে আউশ ধানের চাষ হয়েছে। চাষকৃত এ জমিতে ১৭ হাজার মেট্রিকটনের বেশি চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।বর্তমানে জেলার তিন উপজেলায় ক্ষেত থেকে পুরোদমে আউশ ধান কাটা চলছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ দীপক কুমার রায় জানিয়েছেন,ইতিমধ্যেই জেলায় ৪৫শতাংশ জমির আউশ ধান কাটা শেষ হয়েছে।ধান কেটে ঘরে তোলা পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, উপজেলা ভিত্তিক আউশের আবাদ হচ্ছে- নড়াইল সদর উপজেলায় আউশের আবাদ হয়েছে ৪ হাজার ৪শ’ হেক্টর জমিতে। লোহাগড়া উপজেলায় আউশের আবাদ হয়েছে ১ হাজার ৫শ’ ১০হেক্টর জমিতে এবং কালিয়া উপজেলায় আউশের আবাদ হয়েছে ৩ হাজার ১শ’ ৯০হেক্টর জমিতে।
নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কার্যালয়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিপু মজুমদার বলেন, আউশের চালের ভাত খেতে সুস্বাদু। এ জেলার মাটি আউশ ধান উৎপাদনের বেশ উপযোগী। এ চালের চাহিদা থাকায় কৃষকরা আগ্রহ সহকারে প্রতি বছর আউশ আবাদ করেন বলে তিনি জানান।