নয়াদিল্লির বিধানসভা নির্বাচনে বড় ব্যবধানে হারছে মোদির দল

ভারতের রাজধানী নয়াদিল্লির বিধানসভা নির্বাচনে আঞ্চলিক দল আম আদমি পার্টির(এএপি)কাছে বড় ব্যবধানে হারতে যাচ্ছে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী দল ভারতীয় জনতা পার্টি(বিজেপি)।

মঙ্গলবার নির্বাচন কমিশন জানায়, প্রায় ৬০ শতাংশ ভোট গণনা করে দেখা গেছে বিধানসভার ৭০ আসনের মধ্যে ৫৮টিতে এএপি এবং ১২টিতে বিজেপি এগিয়ে রয়েছে। সোনিয়া গান্ধির নেতৃত্বাধীন দল কংগ্রেসের অবস্থা আরও খারাপ। নয়াদিল্লির বিধানসভা নির্বাচনে শনিবার ভোটগ্রহণ হয়েছিল। আট মাসেরও কম সময় আগে জাতীয় নির্বাচনে বিজেপিকে এক দারুণ জয় এনে দেয়া মোদির সম্মানের ক্ষেত্রে নয়াদিল্লির এ নির্বাচন বিপত্তি বয়ে আনবে। জাতীয় নির্বাচনে রাজধানীর সাতটি সংসদীয় আসনের সবগুলোতে জয় পেয়েছিল মোদির দল।

অন্যদিকে, নয়াদিল্লির বর্তমান মুখ্যমন্ত্রী ও দুর্নীতিবিরোধী সৈনিক অরবিন্দ কেজরিওয়ালের জন্য তার দল এএপির বিজয় বড় ধরনের অনুপ্রেরণা দেবে। কেজরিওয়াল ২০১২ সালে এএপি গড়ে তুলেন এবং ভারতীয় রাজনৈতিক ব্যবস্থা এবং দুর্নীতিবাজ ও অদক্ষ সরকার থেকে পরিত্রাণের জন্য নির্বাচনী দৌড়ে যোগ দেন। তার দলের প্রতীক ঝাড়ু এবং দুর্নীতিবাজ প্রশাসনকে পরিষ্কার করতে তাদের দেয়া প্রতিশ্রুতি ২ কোটি মানুষের আবাসস্থল নয়াদিল্লিতে আলোড়ন সৃষ্টি করেছিল। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান