পদত্যাগ করলেন পেরুর প্রেসিডেন্ট

ভোট নিয়ে কারচুপির অভিযোগ ওঠার পর পদত্যাগ করেছেন পেরুর প্রেসিডেন্ট পেদরো পাবলো কুসিনিস্কি। তবে তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন তিনি। গতকাল বুধবার পাবলো কুসিনিস্কি বলেন, দেশের উন্নয়নের পথে তিনি বাধা হতে চান না।

বিবিসি এক খবরে জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার অভিশংসন ভোটের মুখোমুখি হন পাবলো কুসিনিস্কি। পরে কংগ্রেসে দলের নেতারা প্রেসিডেন্টের পদত্যাগপত্র গ্রহণ করতে একমত হন।

বিরোধী দলীয় রাজনীতিবিদরা ভোটে সমর্থন করলে তিনি তাদের অর্থ পুরস্কার দেবেন-এমন একটি ফুটেজ বেরিয়ে যাওয়ার পরেই প্রেসিডেন্টের ওপর চাপ বাড়ে। এর আগে গত ডিসেম্বরে পৃথক এক অভিশংসন ভোটে বেঁচে গিয়েছিলেন ৭৯ বছর বয়সী কুসিনিস্কি।

জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে কুসিনিস্কি বলেন, ভিডিও ফুটেজ সম্পাদনা করে তাকে অভিযুক্ত করা হয়েছে।

তিনি বলেন, বিরোধীরা আমাকে দোষী সাব্যস্ত করার চেষ্টা করছে এবং এর জন্য তারা একটি দলকে উসকে দিয়েছে। সরকারকে ধ্বংস করার জন্য আমার সৎ কর্মীদেরকে তারা লোভ দেখিয়ে দলে ভিড়িয়েছে।

কুসিনিস্কি বলেন, আমি নিরপেক্ষভাবে এই দাবিগুলো প্রত্যাখ্যান করছি এবং সৎ ও নৈতিক ব্যক্তি হিসেবে পেরুর প্রত্যেকের জন্য আমার অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় আসেন পাবলো কুসিনিস্কি।

পেরুর সংবিধান অনুযায়ী, প্রথম উপরাষ্ট্রপতি মার্টিন ভিজসারা তার (পাবলো কুসিনিস্কি) জায়গায় ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করবেন।

এস/