পদত্যাগ করেছেন এফবিআই উপপ্রধান

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) উপপ্রধান অ্যান্ড্রু ম্যাককেবে পদত্যাগ করেছেন।  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনার শিকার হয়ে  সোমবার পদত্যাগ করেন তিনি। যদিও সোমবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স বলেছেন, ম্যাককেবের পদত্যাগের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের সংশ্লিষ্টতা নেই।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ডোনাল্ড ট্রাম্প এফবিআইয়ের এই কর্মকর্তাকে ‘রাজনৈতিকভাবে পক্ষপাতদুষ্ট’ বলে সমালোচনা করার পর তিনি পদত্যাগের সিদ্ধান্ত নেন। সিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মার্চে এফবিআইয়ের উপপ্রধান হিসেবে ম্যাককেবের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তার আগে তাঁকে পদত্যাগে বাধ্য করা হলো।

গুরুত্বপূর্ণ বিষয় হলো, গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় রাশিয়ার সহায়তার অভিযোগের বিষয়টি নিয়ে এফবিআইয়ের তদন্তে যুক্ত ছিলেন ম্যাককেবে। ওই তদন্ত এখনো চলছে। বেশ কিছুদিন ধরেই ক্ষমতাসীন দল রিপাবলিকান পার্টির নেতাদের সমালোচনার লক্ষ্যবস্তু ছিলেন তিনি। প্রেসিডেন্ট ট্রাম্প এফবিআইয়ের উপপ্রধানের পদে ম্যাককেবেকে আর চাইছেন না-এমন কথা প্রকাশ হওয়ার পর সপ্তাহখানেকের মধ্যেই ওই পদ ছেড়ে দিলেন তিনি।

আজকের বাজার:এসএস/৩০জানুয়ারি ২০১৮