পদ্মা সেতুতে বসলো ১৭তম স্প্যান

মাত্র এক সপ্তাহের ব্যবধানে মঙ্গলবার দুপুরে পদ্মা সেতুর কাঠামোয় যুক্ত হয়েছে আরও একটি স্প্যান (ইস্পাতের কাঠামো)। ১৭তম এ স্প্যান বসানোর মধ্য দিয়ে ৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুর ২,৫৫০ কিলোমিটার দৃশ্যমান হলো।

পদ্মা মূল কর্তৃপক্ষ জানায়, মঙ্গলবার সকাল ১০টার দিকে মাওয়া প্রান্তে ২২ ও ২৩ নম্বর খুঁটিতে (পিয়ার) ৪-ডি নম্বর স্প্যানটি বসানোর কাজ শুরু হয়। দুপুর সোয়া ২টার দিকে এটি সফলভাবে বসানোর কাজ শেষ হয়।

এর আগে পদ্মা সেতুর প্রকৌশরী হুমায়ুন কবির জানান, স্প্যানটি খুঁটির কাছাকাছি চরে নিয়ে বেশ কয়েকদিন আগে রাখা হয়েছিল। ২২ ও ২৩ নম্বর খুঁটির জন্য তৈরি করা ৪ডি স্প্যানটি ২৮ ও ২৯ নম্বর খুঁটির কাছে প্লাটফর্ম তৈরি করে নদীর তীরে রাখা ছিল। কিন্তু নদীর চ্যানেলের নাব্যতার কারণে স্প্যানটি সেখান থেকে তুলে এনে স্থাপনে বিলম্ব হয়েছে। পলি জমে থাকায় নাব্য সংকটের কারণে ক্রেনবাহী জাহাজ খুঁটির কাছে পৌঁছাতে পারছিল না, তাই স্প্যান বসাতে বিলম্ব হচ্ছিল। তবে দিনরাত ড্রেজিং করে ওই এলাকায় নাব্যতা ফিরিয়ে আনা হয়।

এছাড়া আগামী ৪ বা ৫ ডিসেম্বর পদ্মা সেতুর ১৮তম স্প্যান বসানোর কথা রয়েছে। ১৮ স্প্যানটি বসবে ১৭ ও ১৮ নম্বর খুঁটিতে। পরবর্তীতে ডিসেম্বরেই ২১ ও ২২ নম্বর খুঁটিতেও স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। এছাড়া ৩৩-৩২ ও ৩১-৩২ নম্বর খুঁটিতেও স্প্যান বসবে অল্প সময়ের মধ্যে। খুঁটি এবং স্প্যান তৈরি হয়ে যাওয়ায় দ্রুত অল্প সময়ের ব্যবধানে স্প্যান উঠতে থাকবে।

এদিকে চীন থেকে আরও দুটি স্প্যান বাংলাদেশে পৌঁছেছে। সমুদ্র পথে ১৯ নভেম্বর স্প্যান দুটি মোংলা পোর্টে এসে পৌঁছায়। আগামী ৪/৫ দিন পরই এই দুটি স্প্যানও মাওয়ায় এসে পৌঁছানোর কথা রয়েছে।

সেতুর ৪২টি খুঁটির মধ্যে এরই মধ্যে ৩৩টি খুঁটি নির্মাণ সম্পন্ন হয়ে গেছে। এছাড়া আলোচিত ৭ নম্বর খুঁটির কাজ চলতি মাসেই শেষ হতে যাচ্ছে। আগামী ১০ ডিসেম্বর ৬ ও ৩০ নম্বর খুঁটির কাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে। আর বাকি ৮, ১০, ১১, ২৬, ২৭ ও ২৯ নম্বর খুঁটির কাজ আগামী মার্চের মধ্যে শেষ হওয়ার সম্ভবনা রয়েছে।

গত ১৭ অক্টোবর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, ২০২১ সালের জুনের মধ্যে পদ্মা সেতুর কাজ শেষ হবে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান