পদ্মা সেতুর স্প্যানে ফেরির ধাক্কা

পদ্মা সেতুর ২ ও ৩ নম্বর খুঁটির মাঝখান দিয়ে যাবার সময় ভেঙে গেছে ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের মাস্তুল। ফেরিটি এ সময় ১-বি স্প্যানে সাথে ধাক্কা লেগে এ ঘটনা ঘটে। মঙ্গলবার সকালে ফেরিটি ব্রিজের নীচ দিয়ে যাওয়ার সময় এ ঘটনা ঘটে।
এর আগেও গেল ৯ আগস্ট রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর পদ্মা সেতুর খুঁটিতে ধাক্কা দেয়। এরপর থেকে ফেরিটি শিমুলিয়া ঘাটেই ছিল। ফেরিটি এখানে মেরামত শেষে মঙ্গলবার এটি পাটুরিয়া যাচ্ছিল। যেতে গিয়ে ফেরিটি আবার বিপত্তি ঘটায়।
বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ তাজুল ইসলাম জানান, ফেরিটি পাটুরিয়া যাচ্ছিল। ফেরির উপরের প্লাস্টিকের মাস্তুলটা পদ্মা সেতুর ২ ও ৩ নম্বর খুঁটির মাঝখানে ১-বি স্প্যানে সাথে ধাক্কা লেগে ভেঙে যায়। এটা সামান্য ব্যাপার। এটি ফেরির মাস্টারের অসাবধনার জন্য হয়েছে। ব্রিজটি অতিক্রম করার আগেই এটি নামিয়ে রাখার কথা। সেটা না করে মাস্তুলসহ ফেরিটি অতিক্রম করার সময় ব্রিজটির স্প্যানে মাস্তুলটি লেগে ভেঙে যায়। এটা আগেই নামিয়ে রাখা উচিত ছিল। তিনি বলেন, এটা বড় কোন বিষয় না। কিন্তু পদ্মা সেতুর সঙ্গে লেগে এটা ভেঙ্গে গেছে। এটাকে আমরা গুরুত্ব দিচ্ছি। আমরা বিষয়টা তদন্ত করে দেখছি।
শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে আজকে ১৪ দিন ধরে (১৮ আগস্ট থেকে) ফেরি চলাচল বন্ধ রয়েছে। তাই পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চাপ বেড়েছে। তাই শিমুলিয়া থেকে ফেরিটি পাটুরিয়া যাচ্ছিল। ফেরিটি ফাঁকা ছিল।
এর আগে আরও ৫ বার পদ্মা সেতুর খুটিতে ফেরির ধাক্কার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় তদন্ত কমিটি হয়েছে। মাস্টর ও সুকানিরকে সাময়িক বরখাস্তও করা হয়েছে।