পবিত্র হজ পালন শেষে এ পর্যন্ত দেশে ফিরেছেন ৮৬ হাজার ৪৩৮ জন হাজী

পবিত্র হজ পালন শেষে আজ পর্যন্ত ২৪৩টি ফিরতি হজ ফ্লাইটে ৮৬ হাজার ৪৩৮ জন হাজী দেশে ফিরেছেন।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ১১৭টি এবং সৌদি এয়ারলাইন্স পরিচালিত ১২৬টি ফিরতি হজ ফ্লাইটে এই হাজীরা দেশে ফিরেছেন বলে আজ হজ অফিস সুত্রে জানা যায়।
ঢাকা হজ অফিস সূত্রে জানা যায়, এ পর্যন্ত সৌদি আরবে গমণকারী মোট হাজীদের মধ্যে ৬৮% হাজী সুষ্ঠুভাবে দেশে প্রত্যাবর্তন করেছেন। ২৯% হাজী বর্তমানে মদিনায় অবস্থান করছেন। বাকি হাজীগণ মক্কায় অবস্থান করছেন। এবছর বাংলাদেশ থেকে হজ গমণকারী মোট হাজীদের মধ্যে ৪০% হলেন ব্যবসায়ী হাজী, ৩৪% হলেন গৃহণী হাজী, ৯% হলেন চাকরিজীবী হাজী, ৬% ছিলেন কৃষক হাজী ও ১১% হলেন অন্যান্য পেশার হাজী। এবছর বাংলাদেশ বিমান ও সৌদিয়া এয়ারলাইন্সের মাধ্যমে মোট ৩৬৫টি হজ ফ্লাইটে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৫২ জন (সরকারি ব্যবস্থাপনা সদস্যসহ) সৌদি আরব গিয়েছেন।
গত ১০ আগস্ট পবিত্র হজ পালন শেষে ১৭ আগস্ট থেকে হাজীরা দেশে ফিরতে শুরু করেন। শেষ ফিরতি হজ ফ্লাইট আগামী ১৫ সেপ্টেম্বর। সৌদি আরবে বাংলাদেশের চিকিৎসা কেন্দ্র থেকে এ পর্যন্ত ১ লাখ ১৯ হাজার ৪০০ জনকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।
এবছর ১৭ জন মহিলাসহ সর্বমোট ১১২ জন হজ যাত্রী সৌদি আরবে ইন্তেকাল করেছেন। এরমধ্যে মক্কায় ১০০জন, মদিনায় ১১জন ও জেদ্দায় ১ জন হজযাত্রী ইন্তেকাল করেন বলে হজ অফিস সুত্রে জানা যায়।