পরমাণু সমঝোতা নিয়ে আলোচনার সুযোগ নেই : জাওয়াদ জারিফ

ইরানের ঐতিহাসিক পরমাণু সমঝোতা নিয়ে আবার আলোচনা করার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

ছয় জাতিগোষ্ঠী ও ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের প্রায় সব দেশ এমনটি মনে করে জানিয়ে তিনি বলেন, ২০১৫ সালে স্বাক্ষরিত সমঝোতাটি যেভাবে আছে সেভাবেই বাস্তবায়ন করতে হবে।

ওমানের সুলতান কাবুস ও পররাষ্ট্রমন্ত্রী ইউসুফ বিন আলাভি বিন আব্দুল্লাহর সঙ্গে সাক্ষাতের পর এক সংবাদ সম্মেলনে একথা জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, সম্প্রতি জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক সম্মেলনে ইরানের পরমাণু সমঝোতার প্রতি সমর্থন জানিয়ে বক্তব্য দিয়েছেন ১৯০ জন বক্তা। এ থেকে প্রমাণিত হয়, গোটা বিশ্ব এই সমঝোতার বাস্তবায়ন চায়।

মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, এই সমঝোতা যদি কোনো দেশের পক্ষ থেকে লঙ্ঘন করা হয় তাহলে তেহরান অসংখ্য ব্যবস্থা নেয়ার পথ খোলা রেখেছে। তবে যতক্ষণ অন্য সব পক্ষ এই সমঝোতা মেনে চলবে ততক্ষণ ইরানও এর প্রতি সম্মান জানাবে বলে উল্লেখ করেন তিনি।

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাতিল করে দেয়ার হুমকি দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক সম্মেলনেও সাবেক ওবামা প্রশাসনের আমলে স্বাক্ষরিত ওই সমঝোতার কড়া সমালোচনা করেন ট্রাম্প।

মধ্যপ্রাচ্যের দু’টি দেশ সফরের অংশ হিসেবে সোমবার ওমান সফরে যান ইরানের পররাষ্ট্রমন্ত্রী। সোমবার রাতেই তিনি মাস্কাট থেকে কাতারের রাজধানী দোহায় পৌঁছেছেন। সেখানে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি ও পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুর রহমান আলে সানির সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে তার। কাতারের ওপর সৌদি আরবের নেতৃত্বাধীন চার দেশ কঠোর অবরোধ আরোপ করার পর এই প্রথম ইরানের কোনো শীর্ষস্থানীয় কর্মকর্তা দোহা সফরে গেলেন।

সূত্র : পার্সটুডে

আজকের বাজার : এমএম / ৩ অক্টোবর ২০১৭