পাট ও পাটজাত পণ্যের বাজার সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ

ছবি : ইন্টারনেট

পাট ও পাটজাত পণ্যের অভ্যন্তরীণ ব্যবহার বৃদ্ধি ও আন্তর্জাতিক বাজার সম্প্রসারণে পাট অধিদপ্তরকে অধিকতর কার্যকর পদক্ষেপ গ্রহণ করার পরামর্শ দিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় উৎপাদন বৃদ্ধি ও মান উন্নয়নে পদক্ষেপ নেয়ারও সুপারিশ করা হয়।

কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, প্রতিমন্ত্রী মির্জা আজম, কুজেন্দ্র লাল ত্রিপুরা এবং সাবিনা আক্তার তুহিন সভায় অংশগ্রহণ করেন।

সভায় পাট অধিদপ্তর থেকে পাট চাষীদের সার্বিক কল্যাণে ‘উচ্চফলনশীল (উফশী) পাট ও পাটবীজ উৎপাদন এবং উন্নত পাট পচন প্রকল্প’ শীর্ষক একটি প্রকল্প গত বছরের জুনে সফলভাবে সমাপ্ত হয়েছে এবং প্রস্তাবিত তিনটি নতুন প্রকল্পের কাজ চলমান রয়েছে বলে জানানো হয়।

তাঁত খাতে বিদ্যমান মোট হস্তচালিত তাঁত, চালু ও বন্ধ তাঁত, মোট তাঁতির সংখ্যা ইত্যাদি বিষয়ে সর্বশেষ একটি তাঁত শুমারির কাজ শুরু হয়েছে এবং মার্চ ২০১৮ এর মধ্যে কাজটি সম্পন্ন হবে। এছাড়া প্রতিবছর ডিসেম্বর মাসে উক্ত তথ্য হালনাগাদ করা হবে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

তাঁত শিল্পের পূর্ণ বিকাশে শুল্কমুক্ত সুতা আমদানি ও সুদমুক্ত ঋণ প্রদানের লক্ষ্যে একটি উন্নয়ন প্রকল্প অনুমোদনের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে বলে সভায় জানানো হয়।

শুরুতে মহান মুক্তিযুদ্ধে শহীদ সকল বীর সৈনিকের অমর স্মৃতির প্রতি বিন¤্র শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। সেইসাথে সম্প্রতি নেপালে দূর্ঘটনা কবলিত ‘ইউএস বাংলা’ বিমানে আরোহিত যাত্রীদের মধ্যে যারা প্রাণ হারিয়েছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিটিএমসি ও তাঁত বোর্ডের চেয়ারম্যান, পাট অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

আরএম/