পাপনের অভিযোগের জবাবে যা বলেন মুমিনুল

ভারতের বিপক্ষে প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টেও ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। দিবারাত্রির টেস্টে দুই ইনিংসেই চরম ব্যর্থ হয়েছে দলের ব্যাটসম্যানরা। অন্যদিকে হারের কারণ হিসেবে টস জিতে মুমিনুলের ব্যাটিং নেওয়াকেও অনেকে কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন। সেই অনেকের দলে আছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও।

পাপন বলেন, টস জিতে ব্যাটিং নেওয়াতে আমি আশ্চর্য হয়েছি। ম্যাচের আগের দিন আমি টিমের সঙ্গে বসেছি। তখন অধিনায়ক ও কোচ আমাকে বলেছে টস জিতলে ফিল্ডিং নেবে। তাদের কথা শুনে মনে হলো অবশ্যই তারা এটা নেবে। কিন্তু আমরা যখন টসে জিতে ব্যাটিং নিয়েছে দেখেছি, তখন অবাক হয়েছি। প্রথম ধাক্কাটা আমরা তখনই খেয়েছি।

ম্যাচ শেষে পাপনের অভিযোগের প্রসঙ্গে কথা বলেন দলের অধিনায়ক মুমিনুল হক। সরাসরি এ ব্যাপারে অধিনায়ক মন্তব্য না করলেও বুঝিয়ে দিয়েছেন, ম্যাচ জয়ে টস নয় পারফরম্যান্সই মুখ্য।

মুমিনুল হক বলেন, উনি (পাপন) হয়তো বলেছেন। তবে আমি সেখানে ছিলাম না। এ নিয়ে কোনো মন্তব্য করতে পারব না। এটা বলার জন্য আমি সঠিক ব্যক্তি নই। তদুপরি, পরে ব্যাট করলেও আমরা ভালো করতাম এর কোনো ওয়ার‌্যান্টি ছিল না। লাল কিংবা গোলাপি বলে খেলা মুখ্য নয়। এখানে পারফরম্যান্সটাই আসল।

এছাড়া টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে মুমিনুল আরও বলেন, উইকেট দেখে শুকনো মনে হয়েছিল। আর পরে ব্যাট করলে একই ব্যাপারই ঘটত। পরে ব্যাট করলে আলাদা কিছু ঘটত বলে আমি মনে করি না।

আজকের বাজার/আরিফ