পার্বত্য চট্টগ্রামে হামে আক্রান্ত শিশুদের চিকিৎসা দিল সেনাবাহিনী

পাহাড়ি দুর্গম এলাকায় ব্যাপকভাবে হাম রোগ ছড়িয়ে পড়ায় শিশুসহ ২০২ রোগীকে চিকিৎসার পাশাপাশি মানবিক সহায়তা প্রদান করেছে বাংলাদেশ সেনাবাহিনী। সম্প্রতি রাঙামাটির সাজেক ইউনিয়নের দুর্গম শিয়ালদহ এলাকায় হাম রোগ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। গত কয়েক দিনে মহামারি আকারে ছড়িয়ে পড়া এ রোগে সাজেকের তিনটি দুর্গম পাহাড়ি এলাকার আট ত্রিপুরা শিশু প্রাণ হারায়।

এ পরিস্থিতিতে দুর্গম ও যোগাযোগ বিচ্ছিন্ন ওইসব এলাকায় চিকিৎসা সহায়তা প্রদানের জন্য বেসামরিক কর্তৃপক্ষের পক্ষ হতে বাংলাদেশ সেনাবাহিনীকে অনুরোধ করা হয়। এতে তাৎক্ষণিকভাবে সাড়া দিয়ে সেনাবাহিনী গত ২৪ মার্চ সামরিক ও বেসামরিক চিকিৎসকদের সমন্বয়ে গঠিত একটি চিকিৎসক দলকে বিমানবাহিনীর হেলিকপ্টারে করে শিয়ালদহ এলাকায় নিয়ে যায়। চিকিৎসক দলটি ২৪ থেকে ২৮ মার্চ পর্যন্ত ১৭১ শিশুসহ মোট ২০২ রোগীকে চিকিৎসার পাশাপাশি মানবিক সহায়তা প্রদান করেছে বলে আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এছাড়া, ওই এলাকায় অপুষ্টিজনিত রোগসহ নিউমোনিয়ায় আক্রান্ত একই পরিবারের পাঁচ শিশুকে জীবন বাঁচাতে ২৫ মার্চ সেনাবাহিনীর বিশেষ ব্যবস্থাপনায় বিমানবাহিনীর হেলিকপ্টারযোগে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। বর্তমানে আক্রান্ত শিশুরা সম্পূর্ণ আশঙ্কামুক্ত রয়েছে। সূত্র -ইউএনবি

আজকের বাজার/ শারমিন আক্তার