পার্বত্য জেলার ঝুঁকিপূর্ণ স্থানে ভূমিধসের আশংকা

চট্টগ্রাম,বান্দরবান ও কক্সবাজার জেলার কিছু অঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা হতে পারে। অঞ্চলের ঝুঁকিপূর্ণ স্থানে ভূমিধ্বসের আশংকা রয়েছে।
আজ বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের এক পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় দেশের দক্ষিণÑপূর্ব পার্বত্য অঞ্চল এবং দক্ষিণ মধ্য উপকূলীয় অঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে এসব অঞ্চলের নদীসমূহের পানি সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে।
এছাড়া উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকায় প্রধান নদনদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে,যা আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
অন্যদিকে,আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় ব্রহ্মপুত্র-যমুনা নদ নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে।
আগামী ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্র-যমুনা নদ নদীসমূহের পানি সমতল হ্রাস পেয়েছে। গঙ্গা-পদ্মা নদ নদীসমূহের পানি সমতল স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
গত ২৪ ঘন্টায় দেশের ১০১ টি পর্যবেক্ষণাধীন পানি সমতল ষ্টেশনের মধ্যে বৃদ্ধি পেয়েছে ৫৩ টি,বিপদসীমার উপরে নদনদীর সংখ্যা ৬ টি,হ্রাস পেয়েছে ৪৪ টির, বিপদসীমার উপর ষ্টেশনের সংখ্যা ৬ টি এবং অপরিবর্তিত রয়েছে ৪ টির।
গত ২৪ ঘন্টায় সারাদেশে উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে,নারায়ণ হাট ১৪১ মিলিমিটার, রামগড় ১১২ মিলিমিটার, নোয়াখালী ৭৮ মিলিমিটার, বরিশাল ৭১ মিলিমিটার,পটুয়াখালী ৭১ মিলিমিটার এবং পাঁচপুকুরিয়া ৬১ মিলিমিটার।