পিএসজিতে মেসি ২ বছরের চুক্তিতে আর পড়বেন ৩০ নম্বর জার্সি

ফুটবল বিশ্বে এ যাবতকালের সবচেয়ে আলোচিত ট্রান্সফার ঘটনার শেষ পর্যন্ত অবসান হলো। আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি দুই বছরের জন্য প্যারিস সেইন্ট-জার্মেইর (পিএসজি) সাথে চুক্তিবদ্ধ হয়েছেন। বার্সেলোনার সাথে ২১ বছরের সম্পর্ক শেষে মেসি এখন পিএসজির হয়ে ৩০ নম্বর জার্সি পড়ে মাঠে নামবেন।

বার্সেলোনার হয়ে পেশাদার ক্যারিয়ার শুরুর সময় তিনি এই নম্বরের জার্সি পড়েই মাঠে নেমেছিলেন। এরপর ধীরে ধীরে কাতালান জায়ান্টদের ১০ নম্বর জার্সির যোগ্য হয়ে ওঠেন।

ক্লাবের ওয়েবসাইটে এক বিবৃতিতে ৩৪ বছর বয়সী মেসি বলেছেন, ‘পিএসজির সাথে ক্যারিয়ারের নতুন এক অধ্যায় শুরু করতে পেরে আমি দারুন খুশী। আমার ফুটবলীয় ধ্যান ধারনার সাতে এই ক্লাবের সবকিছুই মিলে যায়। আমি জানি এই দলটি খুবই প্রতিভাবান খেলোয়াড়ে পরিপূর্ণ। এখানকার কোচিং স্টাফরাও অসাধারণ। এই ক্লাব ও সমর্থকদের জন্য বিশেষ কিছু করে দেখাতে চাই। পার্ক ডি প্রিন্সেসে খেলার জন্য মুখিয়ে আছি।’

এর আগে মঙ্গলবার প্যারিসে আসার পর সেখানে মেসিকে পিএসজির সমর্থকরা উষ্ণ অর্ভথ্যনা জানান। গত সপ্তাহে বার্সেলোনা ছাড়ার ঘোষনার পর থেকেই অনুমেয় ছিল মেসি প্যারিসেই আসছেন। আর তাই পিএসজির সমর্থকদের মধ্যে অন্য রকম এক অনুভূতি কাজ করছিল। বিশ্বের অন্যতম সেরা তারকাকে দলে পেতে তাদের অপেক্ষা যেন আর শেষ হচ্ছিলনা। মঙ্গলবার প্যারিসের লে বোগেট বিমানবন্দরে মেসিকে বহনকারী বিমানটি অবতরণের পর থেকেই পুরো প্যারিস যেন উৎসবে মাতোয়ারা হয়ে ওঠে। বিমানবন্দরেই স্বপ্নের নায়ককে স্বাগত জানানোর জন্য পিএসজির হাজারো সমর্থক উপস্থিত ছিলেন। একইসাথে ঘরের মাঠ পার্ক ডি প্রিন্সেসের বাইরেও সমর্থকরা জড়ো হতে থাকে। বিমানবন্দরে প্যারিসের টি-শার্ট পরিহিত মেসি এ সময় সমর্থকদের উদ্দেশ্যে হাত নেড়ে অভিবাদনের জবাব দেন।

এর আগে বার্সেলোনা এল পার্চ বিমানবন্দরে আসার পর মেসির বাবা ও একইসাথে তার এজেন্ট হোর্হে জানিয়েছিলেন মেসি প্যারিসেই যাচ্ছেন। এর মাধ্যমে ১৭ বছরের বার্সেলোনার পেশাদার ক্যারিয়ারের ইতি টানলেন মেসি। যদিও গত কয়েকদিন ধরেই অনুমেয় ছিল বার্সেলোনা ছেড়ে মেসি পিএসজিতে যোগ দিতে যাচ্ছেন। বাকি ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষনার।

ছয়বারের ব্যালন ডি‘অর বিজয়ী মেসি পিএসজির ফরোয়ার্ড লাইনে নেইমার ও কিলিয়ান এমবাপ্পের সঙ্গী হলেন। পুরো বিশ্ব এখন এই ট্রায়োর পারফরমেন্সের দিকে তাকিয়ে থাকবে। মেসিকে দলে নিয়ে পিএসজির মূল লক্ষ্যই থাকবে চ্যাম্পিয়ন্স লিগের অধরা শিরোপাটি ঘরে তোলা।

ফরাসি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, পিএসজির সঙ্গে মেসির চুক্তির মেয়াদ ২ বছরের। তবে এর সাথে মেয়াদ ১ বছর বাড়িয়ে নেওয়ার সুযোগ রাখা হচ্ছে। কাতারি মালিকানাধীন ক্লাবটিতে বছরে প্রায় ২৫ মিলিয়ন ইউরো বেতন পাবেন মেসি। অন্যান্য সুযোগ-সুবিধাসহ সবমিলিয়ে তার আয় হবে বছরে ৩৫ মিলিয়ন ইউরো।

এবারের গ্রীষ্মে পিএসজি ইতোমধ্যেই রিয়াল মাদ্রিদ থেকে অভিজ্ঞ স্প্যানিশ ডিফেন্ডার সার্জিও রামোস ও ইতালিয়ান গোলরক্ষক গিয়ানলুইজি ডোনারুমাকে দলে ভিড়িয়েছে। এর আগে লিভারপুল থেকে ডাচ মিডফিল্ডার জর্জিনিও উইজনালডাকেও দলে নিয়েছিল। এছাড়া ইন্টার মিলান থেকে রাইট ব্যাক আচরাফ হাকিমিকে দলে নিয়েছে। গত সপ্তাহে লিগ ওয়ানের নতুন মৌসুমে পিএসজির প্রথম ম্যাচে হাকিমি গোলও করেছেন। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান