পুঁজিবাজারকে শক্তিশালী করতে ছোট একটি গ্রুপকে দায়িত্ব দেওয়া হবে : অর্থমন্ত্রী

ফাইল ছবি

ব্যাংকিং সেক্টরে বড় চ্যলেঞ্জ হবে ক্যাপিটাল মার্কেট সৃষ্টি। তাই পুঁজিবাজারকে শক্তিশালী করতে ছোট একটি গ্রুপকে দায়িত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

রোববার  রাজধানীর  একটি হোটেলে জনতা ব্যাংকের বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যে গ্রুপকে দায়িত্ব দেওয়া হবে তারা ক্যাপিটাল মার্কেট শক্তিশালী করতে কাজ করবে। ক্যাপিটাল মার্কেটকে বর্তমান জায়গা থেকে বের করে আনবে।

মুহিত বলেন, ব্যাংকিং খাতের জন্য স্বাস্থ্যকর না হলেও বাণিজ্যিক ব্যাংকগুলো ‘ইনভেস্টমেন্ট ফাইন্যান্সিং’ করে যাচ্ছে। আর এ কারণে আমরা এখনো ক্যাপিটাল মার্কেট সৃষ্টি করতে পারিনি। চেষ্টা কম করিনি, তবে সেভাবে সাফল্য আসেনি।

তিনি বলেন, এবছর আমাদের মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে হবে। আর এর জন্য ব্যাংক ইন্ডাস্ট্রির ভূমিকা রয়েছে। আমি খুবই খুশি হয়েছি গতকাল ব্যাংকাররা সিদ্ধান্ত নিয়েছে সুদ হার এক মাসের মধ্যে সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনবে। তারা আমাকে কথা দিয়েছে এবং এটা এবছরই থাকা উচিত।একসঙ্গে ডিপোজিট হার বাড়িয়ে ঋণের সুদ হারও বাড়ানো হয়েছে।এটা খুব অন্যায়।

এডিআর পদ্ধতি ব্যবহার করা উচিত জানিয়ে অর্থমন্ত্রী বলেন, অনেকদিন হল এডিআর পদ্ধতি গ্রহণ করা হয়েছে। সাবেক আইনমন্ত্রী  (ব্যারিস্টার শফিক আহমেদ) তিনি খুব ভাল কাজ করেছেন। তিনি নিজে এডিআর পদ্ধতির সংস্কার করেছেন। এটা খুব ভালো। কিন্তু আমরা এটার খুব বেশি ব্যবহার করছিনা।

এডিআর পদ্ধতি ব্যবহার করার পরামর্শ দিয়ে অর্থমন্ত্রী বলেন, এতে ব্যাংকের মামলা মোকদ্দমা কমবে ও মামলার খরচও কমবে।

অর্থমন্ত্রী বলেন, কালকে সিদ্ধান্ত দিয়েছি এবং সেটি অতিদ্রুত কার্যকর হচ্ছে যে বেসরকারি ব্যাংকে সরকারি প্রতিষ্ঠানের  অর্থ ৫০ শতাংশ রাখা বাধ্যতামূলক করা হয়েছে।

জনতা ব্যাংকের চেয়ারম্যান লুনা শামসুদ্দোহার সভাপতিত্বে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. মুসলিম চৌধুরী, জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সালাম আজাদ উপস্থিত ছিলেন।

আরএম/