পৃথিবীর ফুসফুসে আগুন

দাবানলে ক্ষতিগ্রস্ত ‘পৃথিবীর ফুসফুস’ খ্যাত ব্রাজিলের আমাজন রেইন ফরেস্ট। সেই ছবি প্রকাশে হতেই সারা বিশ্ব উদ্বেগ প্রকাশ করেছে।

এভাবে যদি দাবানলে পুড়ে শেষ হয়ে যায় পৃথিবীর বৃহত্তম গ্রীষ্মমন্ডলীয় বন, তবে ভবিষ্যতে গোটা বিশ্বের বায়ুদূষণের পরিমাণ কী দাঁড়াবে? তা নিয়ে ইতোমধ্যেই প্রশ্ন তুলেছে বিশ্ববাসী। কারণ এই বন পুড়ে ছাই হয়ে গেলে সেই ধোঁয়ায় কার্বন ডাই অক্সাইডের মতো বিষাক্ত বায়ু সবার ফুসফুসে ঢুকবে।

সম্প্রতি এনিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিওসহ অনেক সেলিব্রিটি।

বৃহস্পতিবার লিওনার্দো ইনস্টাগ্রামে একটি ছবি শেয়ার করেন, যেখানে আমাজন দাউদাউ করে জ্বলতে দেখা যাচ্ছে। আর বেরিয়ে আসছে ধোঁয়া। সেই ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, ‘এই ভেবে ভয় পাচ্ছি, অ্যামাজন পৃথিবীর বৃহত্তম রেইন ফরেস্ট। যা পৃথিবীর ২০ শতাংশ অক্সিজেন উৎপাদন করে। গত ১৬ দিন ধরে এই বন জ্বলছে। ভাবতে পারছেন, আগামী দিন কতটা ভয়ঙ্কর হতে চলেছে মানব সভ্যতার কাছে!’

সম্প্রতি লিওনার্দো ডি ক্যাপ্রিও ও অভিনেতা ব্র্যাড পিট অভিনীত ‘ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’ বিশ্বজুড়ে দারুণ সাফল্য পেয়েছে। বক্স অফিসে সিনেমাটি এখনও মাথা উঁচিয়ে আছে।

এদিকে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রনও আমাজনের একটি ছবি শেয়ার করে লিখেছেন, তার বাড়ি আগুনে পুড়ছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও আমাজনের একটি ছবি দিয়ে টুইট করেন। যদিও ছবিটি কয়েক বছরের পুরনো।

বৃহস্পতিবার, ব্রাজিলের রাষ্ট্রপতি জায়ের বলসোনারো দেশ ও দেশবাসীর কথা ভেবে স্বেচ্ছ্বাসেবী সংস্থাগুলোকে অ্যামাজন রেইন ফরেস্টের সংরক্ষণের জন্য আহ্বান জানিয়েছেন।

আজকের বাজার/লুৎফর রহমান