পৃথিবীর মোস্ট ওয়ান্টেড ব্যক্তির শিরোপা এখন কার?

গত সপ্তাহে আইসিস নেতা আবু বকর আল বাগদাদির মৃত্যুর সঙ্গেই শেষ হয়েছে পৃথিবীর সবচেয়ে মারাত্মক ম্যানহান্ট। আর সে মৃত্যুর সঙ্গে সঙ্গেই শুরু হয়েছে আরেক প্রতিযোগিতা। পৃথিবীর মোস্ট ওয়ান্টেড ব্যক্তির শিরোপা এখন কার!

ইউরোপিয় ইউনিয়ন এবং মার্কিন এফবিআই সংস্থা মাঝে মাঝেই পৃথিবীর মোস্ট ওয়ান্টেড অপরাধীর তালিকা প্রকাশ করে থাকে।
এখন পৃথিবীর কোন কোন ব্যক্তিকে বিভিন্ন সংস্থা পাকড়াও করতে অথবা হত্যা করতে চায়?

আয়মান আল-জাওয়াহিরি:

আয়মান আল জাওয়াহিরির মাথার দাম আড়াই কোটি টাকা। মার্কিন যুক্তরাষ্ট্রের আরএফজে-র ওয়েবসাইটে তাকে আল কায়েদার বর্তমান নেতা এবং ইজিপ্সিয়ান ইসলামিক জিহাদ গোষ্ঠীর প্রাক্তন নেতা বলে বর্ণনা করা হয়েছে। ১৯৯৮ সালের কেনিয়া ও তানজানিয়ার মার্কিন দূতাবাসে বিস্ফোরণের জন্য তাকে দায়ী বলে বর্ণনা করা হয়েছে সেখানে। ওই নাশকতায় ২২৪ জন অসামরিক ব্যক্তি মারা যান, আহত হন ৫০০০ জনেরও বেশি।

“২০০০ সালে ১২ অক্টোবর ইয়েমেনে ইউএসএস কোল হানার পরিকল্পনাতেও জাওয়াহিরি ছিল এক চক্রী। এ ঘটনায় ১৭ জন নাবিক মারা গিয়েছিলেন, এবং আহত হয়েছিলেন ৩৯ জন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের নাশকতাতেও হাত ছিল তার, যাতে মৃত্যু হয়েছিল প্রায় ৩০০০ জনের।” বলা হয়েছে আরএফজে ওয়েবসাইটে।

বলা হয়েছে, “আল- জাওয়াহিরি এখন আকারে ছোট কিন্তু প্রভাবশালী কয়েকজনের একটি গোষ্ঠীর নেতা, যা আল কায়েজা কোর বলে পরিচিত। এই গোষ্ঠী ছড়িয়ে রয়েছে দক্ষিণ এশিয়া, আফ্রিকা এবং মধ্য প্রাচ্ছে। তারা আমেরিকা এবং বিদেশে আমেরিকার স্বার্থবাহী প্রতিষ্ঠানে হামলা করতে বদ্ধপরিকর।”

এ ছাড়া আল-জাওয়াহিরি নিজের বার্তা রেকর্ড করে এবং তা ছড়িয়ে দেয়। আল কায়েদা ক্রমাগত চাপের মধ্যে থাকা সত্ত্বেও কিছু হামলার পরিকল্পনা চালিয়ে যেতে সক্ষম, যা থেকে বোঝা যায় তারা মার্কিন যুক্তরাষ্ট্রের উপর ঘরে-বাইরে আরও আক্রমণের ফন্দি আঁটছে।

আজকের বাজার/লুৎফর রহমান